Opu Hasnat

আজ ২২ নভেম্বর বৃহস্পতিবার ২০১৮,

বিশিষ্ট নাট্যকর অধ্যাপক মমতাজউদ্দীন আইসিইউতে বিনোদন

বিশিষ্ট নাট্যকর অধ্যাপক মমতাজউদ্দীন আইসিইউতে

বিশিষ্ট নাট্যকার, অভিনেতা অধ্যাপক মমতাজউদ্দীন আহমেদ আইসিইউতে।  ফুসফুসের সংক্রমণ ও অ্যাজমার সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগতে থাকা এই নাট্য ব্যক্তিত্ব  গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালের আইসিইউতে রয়েছেন। গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে ১৬ অক্টোবর দিবাগত রাতে এ তথ্য জানা গেছে। 

সোমবার রাতে এই অধ্যাপকের শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে ঢাকার অ্যাপোলো হাসপাতালে নেওয়া হয়। এরপর চিকিৎসকদের পরামর্শে তাকে আইসিইউতে রাখা হয়।

গণমাধ্যমকে এ সব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন লেখক, গবেষক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

তিনি বলেন, ‘সোমবার বিকালের দিকে স্যার একেবারেই শ্বাস নিতে পারছিলেন না। চিকিৎসকদের সঙ্গে কথা বলে যতটুকু জানা গেছে, হি ইজ নট আউট অব ডেঞ্জার।’

মমতাজউদ্দীনের দুই ছেলেই থাকেন যুক্তরাষ্ট্রে। তারা তার বাবার অসুস্থতার খবর শুনেই দেশের পথে রওনা হয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার হাবিবপুর থানার আইহো গ্রামে ১৯৩৫ সনে ১৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন মমতাজউদ্দীন। কর্মজীবনে তিনি চট্টগ্রাম সরকারি কলেজ ও পরে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগে অধ্যাপনা করেছেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়ন কমিটিতে একজন উচ্চতর বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন ছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। নাট্যচর্চায় অবদানের জন্য তিনি ১৯৯৭ সালে একুশে পদক পান।

এ ছাড়াও মমতাজউদ্দীন আহমেদ বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, আলাউল সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।