Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

ইবিতে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত ক্যাম্পাস

ইবিতে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

মোস্তাফিজ রাকিব, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) খাদ্য দূষণ প্রতিরোধ ও ভোক্তা অধিকার সংরক্ষন শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ ই অক্টোবর)   বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে কনজুমার ইয়থ বাংলাদেশ ইবি শাখার আয়োজনে খাদ্য দূষণ প্রতিরোধ ও ভোক্তা অধিকার সংরক্ষন শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।  

কনজুমার ইয়ুথ বাংলাদেশ ইবি শাখার প্রেসিডেন্ট ইমরান শুভর সভাপতিত্বে  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা।

এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, খাদ্যে ভেজাল প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করে কঠোর আইনী ব্যবস্থা গ্রহন করতে হবে।

তিনি আরো বলেন, শারীরিক, মানসিক ও বুদ্ধিভিত্তিক বিকাশের জন্য সুষম ও দূষনমুক্ত খাদ্যের বিকল্প নেই। তাই কতিপয় কিছু অসাদু ব্যবসায়ী যারা খাদ্যে ভেজাল দেয় তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমুলক শাস্তির আওতায় আনার প্রতি তিনি জোর দেন। ভবিষ্যৎতের বাংলাদেশের খাদ্য দ্রব্য দুষনমুক্ত হবে ও সুস্বাস্থ্যের অধিকারী হয়ে প্রতিটি শিশু বেড়ে উঠবে যাতে করে একটি সমৃদ্ধ দেশ ও জাতি তৈরী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, নিজের মধ্যে দেশপ্রেম জাগ্রত না হলে দেশের প্রতি দেশের মানুষের প্রতি ভালোবাসা না থাকলে শুধুমাত্র আইন করে রাতারাতি এই সমস্যার সমাধান সম্ভব নয়। তবে বর্তমানে মানুষের সচেতনতার কারনে অদূর ভবিষ্যতে কেউ খাদ্যে ভেজাল দিতে সাহস পাবে না বলে  তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কনজুমার ইয়ুথ বাংলাদেশ ইবি শাখার উপদেষ্টা ও আই আই ই আর এর পরিচালক প্রফেসর ড. মেহের আলী। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কনজুমার ইয়থ বাংলাদেশ এর সাধারন সম্পাদক পলাশ মাহমুদ।

এছাড়াও অনুষ্ঠানের দ্বিতীয় সেশনে ওয়ার্কশপে ট্রেনার হিসাবে বক্তব্য উপস্থাপন করেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি প্রফেসর ড. রেজাউল করীম, আই এফ এস টির ও বি সি এস আই আর এর সায়েন্টিফিক অফিসার আবু তারেক মোঃ আবদুল্লাহ ও সুকেনদান মন্ডল প্রমুখ।