Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

রাজবাড়ীতে যেন মরন ফাঁদ, মহাসড়কে ১০ মাসে ১৬ জনের মৃত্যু রাজবাড়ী

রাজবাড়ীতে যেন মরন ফাঁদ, মহাসড়কে ১০ মাসে ১৬ জনের মৃত্যু

রাজবাড়ীতে বেপরোয়া গতিতে চলছে দুরপাল্লার যানবাহন। ঢাকা-খুলনা মহাসড়কের রাজবাড়ীর অংশে ১৩ কিলোমিটার এলাকা যেন মরন ফাঁদে পরিনত হয়েছে। প্রতিনিয়ত বাড়ছে মৃত্যের মিছিল। রাজবাড়ীর গোয়ালন্দ মোড় থেকে দৌলতদিয়া ফেরিঘাট পর্যন্ত ১৩ কিলোমিটার এলাকায় আগে ফেরিতে উঠতে প্রতিযোগিতায় লিপ্ত হচ্ছে  চালকেরা আর এ কারনেই ঘটছে দুর্ঘটনা। এর উপরে  মহাসড়কে দাপিয়ে বেরাচ্ছে শত শত অবৈধ নসিমন, করিমন, ভটভটি ও থ্রী হুইলার।  

রাজবাড়ী জেলা পুলিশের তথ্যমতে, গত ১০ মাসে গোয়ালন্দ মোড় থেকে  দৌলতদিয়া ঘাট পর্যন্ত ১৩ কিলোমিটার অংশে সড়ক দুর্ঘটনায় প্রান দিয়েছে ১৬ জন। আর আহত  হয়েছে শতাধীক।  

সব শেষ গত শনিবার দুপুরে রাজবাড়ীর জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া মডেল হাই স্কুলের সামনে দ্রুত গতির একটি বাস চাপায় জাকিয়া আক্তার কেয়া ও চাদনী আক্তার নামে নবম শ্রেনীর দুই স্কুল শিক্ষার্থী  নিহত হয়। 

এছারাও এ সব দুর্ঘটনায় আহত হয়ে পঙ্গুত্ব বরন করেছে অনেকে। আহত হয়ে চিকিৎসা নিয়েশে শতাধীক মানুষ।

দৌলতদিয়া মডেল হাই স্কুলের   শিক্ষার্থী  ইতি আক্তার আজ আমাদের সহকর্মীরা মৃত্য বরন করেছে আমাদের জীবনের কোন নিরাপত্তা নাই। আমরা ভালো ভাবে মায়ের বুকে ফিরে যেতে চাই  চাদা কাফনে নয়। 

এলাকাবাসী মেহেদী হাসান রুবেল জানান, এই মহাসড়কের পাশে স্কুল, কলেজ ও  বেশ কয়েকটি বাজার রয়েছে। অদক্ষ চালকের কারনেই ঘটছে দুর্ঘটনা। ফেরিতে আগে উঠতে চালকেরা প্রতিযোগিতা শুরু করে যে কারনে দুর্ঘটনা বাড়ছে। সরকার সরক পরিবহন  আইন করেছে  তার বাস্তবায়ন করতে হবে। 

দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম মন্ডল জানান, আমরা আন্দোলনরত শিক্ষার্থীদের  আশ্বাস দিয়েছি  তাদের দাবী মেনে নেওয়া হবে। মহাসড়কে যাতে দুর্ঘটনা না হয় সেজন্য প্রশাসনের কাছে দুর্ঘটনা প্রবন এলাকায় স্প্রিড ব্রেকার ও পুলিশ বক্সের আবেদন করা হয়েছে। 

গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার রুবায়েত হায়াত শিপলু জানান, গত শনিবারের দুর্ঘটনার জন্য দায়ী ঘাতক বাসের  চালককে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে আইনি ব্যাবস্থা নেওয়া হচ্ছে। তাছারা এই মহাসড়কে দুর্ঘটনা প্রবন এলাকায় স্পিড ব্রেকার নির্মানের কাজ শুরু করা হবে আর ওভার ব্রিজ নির্মানের ব্যাপারে উদ্যোগ গ্রহন করা হবে।