Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

হরিণাকুন্ডুতে ২৬ টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে এবারের দূর্গাপুজা ঝিনাইদহ

হরিণাকুন্ডুতে ২৬ টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে এবারের দূর্গাপুজা

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলায় শারদীয় দুর্গাপূজা উদযাপনের জন্য সনাতন ধর্মাবলম্বীরা এবার ২৬ টি পূজা মন্ডপে দুর্গা প্রতিমা স্থাপন করেছে। দূর্গা পূজার প্রতিমা তৈরিতে রাত-দিন ব্যস্ত সময় পার করেছেন কারিগররা। সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। শান্তিপূর্ণ ভাবে পূজা উদযাপন সম্পন্ন করার লক্ষে উপজেলা প্রশাসন ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।  

হরিণাকুন্ডু উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক বিশ্বনাথ সাধু খাঁ জানান, এবার উপজেলায় ২৬ টি মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে। আগামী ১৫ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে দূর্গা পূজার মুল আনুষ্ঠানিকতা। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব স্বারদীয় দূর্গা পূজা। উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক বিশ্বনাথ সাধু খাঁ আরো জানান, শুভ মহালয়ার মাধ্যমে শুভশক্তি’র প্রতিষ্ঠা, পিতৃপক্ষের শেষে দেবীপক্ষের শুরু। একই সঙ্গে শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্নেরও শুরু শুভ মহালয়ার থেকে। মহালয়ার মাধ্যমে দেবী দুর্গা পা রেখেছেন মর্ত্যলোকে। বছর ঘুরে আবারও উমা দেবী আসছেন তার বাপের বাড়ি। পুরাণমতে, অশুভ অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোকচ্যুত হওয়ার পর চারদিকে শুরু হয় অশুভ শক্তির প্রতাপ। এই অশুভ শক্তিকে বিনাশ করতে একত্র হন দেবতারা। তখন দেবতাদের তেজরশ্মি থেকে আবির্ভূত হন অসুরবিনাশী দেবী দুর্গা। মহালয়ার সময় ঘোর অমাবস্যা থাকে। তখন দুর্গা দেবীর মহাতেজের আলোয় সেই অমাবস্যা দূর হয়। প্রতিষ্ঠা পায় শুভশক্তি।

তিনি বলেন, আসন্ন পূজা উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থাকবে। পূজা উদযাপন কমিটিসহ উপজেলা আওয়ামীলীগের সকল পর্যায়ের নেতা-কর্মিদের পাশাপাশি আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য সদস্যরা পূজা মন্ডপে শান্তি শৃংখলা বজায় রাখার দায়িত্ব পালন করবেন। তিনি আরো জানান, পূজায় যে কোনো ধরনের অপ্রীতিকর অবস্থা এড়াতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ, আনসার, ভিডিপি ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য সদস্যরা।