Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

অনুপ্রবেশকারী সন্দেহে ভারতে ১৬ বাংলাদেশি আটক প্রবাস

অনুপ্রবেশকারী সন্দেহে ভারতে ১৬ বাংলাদেশি আটক

ভারতে অবৈধভাবে বসবাসের অভিযোগে ১৬ জন বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে। সোমবার দেশটির উত্তরপ্রদেশের মথুরা থেকে এদেরকে আটক করা হয়। এদের কাছ থেকে ভোটার কার্ড, আধার কার্ডসহ ভারতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। ভারতে বৈধ ভাবে বসবাস নিশ্চিত করতেই জাল নথি জোগাড় করে তা দিয়ে তারা ওই ভারতীয় পরিচয়পত্র বানায় বলে অভিযোগ।

পুলিশ সূত্রে খবর, বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে এসে গত প্রায় তিন বছর ধরে তারা মথুরায় বসবাস করছিল এবং কাগজকুড়ানির কাজ করতো। দালালের হাত ধরেই তারা সীমান্ত পেরিয়ে এখানে চলে আসে। এজন্য দালালকে ৮ থেকে ১০ হাজার রুপি দিয়েছিল বলেও জানা গেছে।

স্থানীয় গোয়েন্দা শাখা (এলআইইউ) মারফত কোশিকালা এলাকায় একটি ইদগাহ-এর পিছনে এই বাংলাদেশিদের অবস্থানের কথা জানতে পেরেই সেখানে যৌথ অভিযান চালানো হয়।

পুলিশ সুপার আদিত্য কুমার শুকা জানান, গোপন সূত্রে খবর পেয়েই পুলিশ ও এলআইইউ যৌথ অভিযান চালায় এবং চার শিশুসহ ১৬ জন বাংলাদেশিকে আটক করা হয়। গত দুই বছরেরও বেশি সময় ধরে তারা সেখানে অবৈধ ভাবে বসবাস করছিল।

পুলিশ জানায়, আটক বাংলাদেশিদের কাছ থেকে সাতটি মোবাইল ফোন, আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং ৫০০ রুপি উদ্ধার করা হয়। এই বাংলাদেশিদের আশ্রয় দেওয়ার অভিযোগে এক ভারতীয় নাগরিককেও আটক করা হয়েছে।

আটক ব্যক্তিদের বিরুদ্ধে অনুপ্রবেশ আইনে মামলা করা হয়েছে। তাদেরকে জেরা করে মথুরায় অন্য বাংলাদেশি অনুপ্রবেশকারীদের সন্ধানের চেষ্টা করছে পুলিশের গোয়েন্দারা।