Opu Hasnat

আজ ১৮ অক্টোবর বৃহস্পতিবার ২০১৮,

মার্কিন হুমকি সত্ত্বেও রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কিনছে ভারত আন্তর্জাতিক

মার্কিন হুমকি সত্ত্বেও রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কিনছে ভারত

যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতের সঙ্গে ৫ বিলিয়ন ডলারের বেশি মূল্যে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির চুক্তি করলেন। এছাড়া ভারতের সঙ্গে প্রায় ৩ বিলিয়ন ডলারে রাশিয়ান যুদ্ধজাহাজ এবং সামরিক হেলিকপ্টার ক্রয়ের বিষয়ে আলোচনার কথা রয়েছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে বৈঠক করেন পুতিন। এদিন প্রতিরক্ষা সহ ২০টি বিষয়ে ভারত চুক্তি করেছে।

শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেকভের বরাত দিয়ে ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা একথা জানিয়েছেন।

পুতিন বৃহস্পতিবার দিনের শেষ দিকে দিল্লী পৌঁছান। এসময় তাকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। 

বৈঠকে ভারতে রাশিয়ার দ্বিতীয় পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, ২০২২ সালে ভারতের প্রথম মহাকাশ মিশনে নভোচারী পাঠানোর জন্য রাশিয়ায় তাদের প্রশিক্ষণের বিষয়ও আলোচনার টেবিলে রয়েছে।

রাশিয়া ও যুক্তরাষ্ট্র এই দু’দেশের সঙ্গেই সম্পর্ক বজায় রাখার দুরূহ এক কৌশলের পথে হাটছে ভারত। ভারত আশা করছে, চীনের ওপর সতর্ক দৃষ্টি রাখতে যুক্তরাষ্ট্র অবরোধ থেকে ভারতকে ছাড় দেবে। তবে ট্রাম্প প্রশাসন যে ইঙ্গিত দিয়েছে, তাতে অবরোধ থেকে অব্যাহতি পাওয়া দুষ্কর।

তবে চীনের ক্রমবর্ধমান কর্তৃত্ব এবং রাশিয়ার চাপ মোকাবেলায় নয়াদিল্লীর সঙ্গে জোরদার সম্পর্ক গড়ে তোলার প্রচেষ্টার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র এখন একটি জটিল পরিস্থিতিতে রয়েছে।

ওয়াশিংটন ও নয়াদিল্লী গতমাসে ২০১৯ সালে যৌথ সামরিক মহড়া আয়োজনের পরিকল্পনা ঘোষণা করেছে এবং অতি সংবেদনশীল সামরিক তথ্য বিনিময়ে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্র এখন ভারতের দ্বিতীয় সমরাস্ত্র সরবরাহকারী দেশ। তবে এক্ষেত্রে রাশিয়া এখনো শীর্ষে রয়েছে। বাসস