Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

পুরুষের পাশাপাশি নারীরাও উন্নয়নে যথেষ্ঠ ভুমিকা রাখছে কুমিল্লা

পুরুষের পাশাপাশি নারীরাও উন্নয়নে যথেষ্ঠ ভুমিকা রাখছে

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নূরুল আমিন বলেছেন, পুরুষের পাশাপাশি নারীরাও দেশের উন্নয়নে যথেষ্ট ভূমিকা রাখছে। শতকরা ৬৪টি মেয়ের ১৮ বছরের নিচে বিয়ে হয়ে যাচ্ছে। ফলে সাংসারিক চাপের কারণে পড়াশুনা চালিয়ে যেতে পারছে না। মেয়েদের বাল্য বিবাহ দেওয়ার কারণে অনেকেই তার শিক্ষা জীবন থেকে ঝরে পড়ছে। আমাদের পিতা-মাতাদের উচিত নারী শিক্ষার প্রতি গুরুত্ব দেয়া ।

মঙ্গলবার মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তর কর্তৃক কুমিল্লা জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তনে আয়োজিত স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান প্রকল্প বাস্তবায়ন বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমান সমাজের প্রতিটি সেক্টরে নারীরা কাজ করছেন। নারীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে পারলে দেশের উন্নয়ন আরও ত্বরান্বিত হবে। নারী ও পুরুষ একে অপরের পরিপূরক। বর্তমান সরকার নারী শিক্ষার প্রতি যথেষ্ট গুরুত্ব আরোপ ও নতুন নতুন প্রকল্প হাতে নিচ্ছেন। সরকারের এই মহৎ উদ্যোগকে বাস্তবায়ন করার জন্য আমাদের সকলের এগিয়ে আসা উচিত। এ ছাড়াও শিক্ষা সচিব বাংলাদেশের শিক্ষার হার, মৎস্য, কৃষি, ইন্টারনেট ইত্যাদি ক্ষেত্রে সরকারের অবদানগুলো তুলে ধরেন।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান প্রকল্পের পরিচালক প্রফেসর সৈয়দ মোঃ মোজাম্মেল হক এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সানাউল হক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মনোয়ারা বেগম, জেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুল মজিদ, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ.কে.এম. জাহাঙ্গীর আলম।