Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

কলকাতা মেডিকেল কলেজে অগ্নিকাণ্ড আন্তর্জাতিক

কলকাতা মেডিকেল কলেজে অগ্নিকাণ্ড

পশ্চিমবঙ্গের কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে (এমসিএইচ) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন লাগার পর প্রায় আড়াইশ রোগীকে সরিয়ে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা, বুধবার সকাল ৮টার দিকে হাসপাতালের নিরাপত্তা রক্ষী এবং রোগীর স্বজনরা প্রথম ধোঁয়া দেখতে পান এমসিএইচ বিল্ডিংয়ে। সেই আগুনের উৎস বোঝার আগেই গাঢ় কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে গোটা হাসপাতাল জুড়ে। আতঙ্ক ছড়িয়ে পড়ে রোগী এবং তাদের আত্মীয়দের মধ্যে। এমসিএইচ বিল্ডিংয়ে রয়েছে কার্ডিওলজি, আইসিইউ, পুরুষ এবং নারীদের মেডিসিন বিভাগের ওয়ার্ড।


হাসপাতালের নিরাপত্তা কর্মীরা প্রথমে আগুন নেভানোর কাজ শুরু করেন। ঘটনাস্থলে প্রথমে দমকলের চারটি ইউনিট পৌঁছায়। পরে পরিস্থিতির গুরুত্ব বুঝে আরও ছয়টি ইউনিট আনা হয়। কিন্তু ততক্ষণে গোটা হাসপাতাল চত্বর প্রচন্ড ধোঁয়াতে ঢেকে যায়। ওষুধের দোকানের শাটার ও কাচ ভেঙে ভিতরে ঢুকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায় দমকল বাহিনী। ইতোমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছেন দমকলমন্ত্রী তথা মেয়র শোভন চট্টোপাধ্যায়।

সেই ধোঁয়া বিভিন্ন ওয়ার্ডে ঢোকা শুরু হয়। অসুস্থ হয়ে পড়তে শুরু করেন রোগীরা। এদের অনেকেরই অক্সিজেন চলছিল। তড়িঘড়ি হাসপাতাল কর্মীরা এবং দমকল কর্মীরা সেই সব রোগীর একটা বড় অংশকে ওয়ার্ড থেকে নিচে নামিয়ে আনেন। এ কাজে হাতে হাত লাগান রোগীর আত্মীয়রাও।

রোগীদের নামিয়ে আনার সময় অনেক ক্ষেত্রেই পর্যাপ্ত স্ট্রেচারও পাওয়া যায়নি। চাদরে করে রোগীদের নিয়ে আসতে দেখা যায়। প্রথম অবস্থায় আইসিইউ-তে সরিয়ে নিয়ে যাওয়া হয় কিছু রোগীকে। সেখানে স্থান সঙ্কুলান না হলে তাদের খোলা আকাশের নিচে মাটিতে চাদর পেতে রাখা হয়।


প্রাথমিক ভাবে দমকল সূত্রে জানা গেছে, এমসিএইচ বিল্ডিংয়ে কোনও ওষুধের কাউন্টারে আগুন লেগেছে। বেশি ধোঁয়া থাকায় দমকল কর্মীরাও ভেতরে ঢুকতে পারছিলেন না। পরে গ্যাস মাস্ক পরে তারা বিল্ডিংয়ের ভেতরে ঢোকেন। এখনও আগুন নেভানোর কাজ চলছে। ঘটনাস্থলে পৌঁছেছে কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরাও।