Opu Hasnat

আজ ৫ জুলাই রবিবার ২০২০,

রক্ত সংগ্রহের বিড়ম্বনা এড়াতে এল ‘ব্লাড হিরো’ তথ্য ও প্রযুক্তি

রক্ত সংগ্রহের বিড়ম্বনা এড়াতে এল ‘ব্লাড হিরো’

ইন্টারনেট উইক ২০১৫-তে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে জরুরী প্রয়োজনে দ্রুত রক্তদাতার সন্ধান দিতে বাংলাদেশি ডেভেলপারদের তৈরি নতুন অ্যাপ ‘ব্লাড হিরো’। গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধন করে নিলেই তাৎক্ষণিকভাবে পাওয়া যাবে রক্তদাতার খবর।

‘বøাড হিরোর নির্মাতা প্রতিষ্ঠান ‘ক্রিয়েটিভ আইটি’ এক সংবাদবিজ্ঞপ্তিতে জানিয়েছে, জরুরী প্রয়োজনে নির্দিষ্ট গ্রুপের রক্ত সংগ্রহের বিড়ম্বনা এড়াতে অ্যাপটিতে থাকবে রক্তদাতাদের গ্রুপ ও এলাকাভিত্তিক তথ্য। এতে জিপিআরএস সুবিধা থাকায় যে কোনও জায়গায় নির্দিষ্ট সীমার মধ্যে প্রয়োজনীয় গ্রুপের রক্তদাতাদের খুঁজে পাওয়া যাবে।

সরাসরি ভয়েস অথবা এসএমএসের মাধ্যমে যোগাযোগ করা যাবে রক্তদাতাদের সঙ্গে। সংরক্ষণ করা যাবে পরিচিতজনদের তালিকা। নিরাপত্তার কারণে চাইলে রক্তদাতা নিজের মোবাইল নম্বরটি গোপন রাখতে পারবেন।

ক্রিয়েটিভ আইটির মোবাইল অ্যাপ বিভাগের ডেভেলপার পার্থ রাজ দেবের নেতৃত্বে অ্যাপটি বানিয়েছেন তাইফুল হাসান শুভ, আল আমিন, কাজী জান্নাতুল ফেরদৌস এবং হালিমা আক্তার মিতু।

রোববার রাজধানীর বনানী মাঠে বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহে ক্রিয়েটিভ আইটির চেয়ারম্যান মো. মনির হোসেন অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন নির্মাতা প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা।