Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

ব্যাংকের পর্ষদ সভায় এজেন্ডার বাইরে সিদ্ধান্ত নয় অর্থ-বাণিজ্য

ব্যাংকের পর্ষদ সভায় এজেন্ডার বাইরে সিদ্ধান্ত নয়

এখন থেকে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় পূর্বনির্ধারিত এজেন্ডার বাইরে কোনো বিষয় সিন্ধান্ত না নেয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
 
বাংলাদেশ ব্যাংক থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সুপারিশের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে বলে জানা গেছে।
 
তবে পর্ষদে জরুরি কোনো বিষয় আলোচনা করতে হলে তার যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অন্তর্ভুক্ত করতে হবে। বিষয়টি ব্যাংকগুলোর আগামী পরিচালনা পর্ষদ সভায় উপস্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকের পর্ষদ সভায় এজেন্ডাবহির্ভূত বিষয় উপস্থাপিত হলে পর্ষদের সব সদস্য আগে থেকে অবহিত থাকেন না। এতে পরিচালকরা উপস্থাপিত বিষয়ের বিভিন্ন দিক পর্যালোচনা করে মতামত দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন।
 
এছাড়া পর্ষদে কোনো প্রস্তাব উপস্থাপনের আগে ব্যাংক থেকে বিভিন্ন দিক বিচার বিশ্নেষণ করা হয়। এ ক্ষেত্রে সে সুযোগও থাকে না। তাই এজেন্ডাবহির্ভূত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ফলে ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকে।
 
এ পরিস্থিতিতে এজেন্ডাবহির্ভূত কোনো বিষয় পর্ষদের বিবেচনা না করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। অতীব জরুরি কোনো বিষয় যদি একান্তই বিবেচনা করতে হয় সে ক্ষেত্রে যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।