Opu Hasnat

আজ ১৬ ফেব্রুয়ারী শনিবার ২০১৯,

সরকারের নানামুখী উদ্যোগে চিনিশিল্প ঘুরে দাঁড়াবে কুষ্টিয়া

সরকারের নানামুখী উদ্যোগে চিনিশিল্প ঘুরে দাঁড়াবে

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন বলেছেন, সরকার দেশের চিনি শিল্পকে রক্ষায় নানামুখী উদ্যোগ গ্রহন করেছে। চাষীদের ভর্তুকী মুল্যে সার বীজ কীটনাশক সরবরাহ করছে, দফায় দফায় আখের মুল্য বৃদ্ধি করছে। চাষীদের হয়রানী বন্ধে ডিজিটাল পুর্জিসহ আখের মুল্য পরিশোধ করা হচ্ছে অনলাইনে। সরকারের এমন সব উদ্যোগের ফলে দেশের চিনিশিল্প ঠিকই ঘুরে দাঁড়াবে।

রোববার (৩০ সেপ্টেম্বর) দুপুরে কুষ্টিয়ার ভেড়ামারায় আখ রোপন, ফলন বৃদ্ধি ও চিনিকলে আখ সরবরাহ নিশ্চিতে আখ চাষীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলেন। 

একেএম দেলোয়ার হোসেন আরো বলেন, বর্তমান শেখ হাসিনার সরকার দেশের চিনিশিল্পকে টিকিয়ে রাখতে বিভিন্ন উদ্যোগ গ্রহন করলেও রুগ্ন এই শিল্পকে টিকিয়ে রাখতে আখচাষীদেরও এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে বেশি বেশি করে আখ রোপন ও ফলন বদ্ধি করতে হবে একই সাথে চিনিকলে আখ সরবরাহ নিশ্চিত করতে হবে। আর এসব বিষয় নিশ্চিত করা না গেলে চিনিশিল্পকে টিকিয়ে রাখা সম্ভব হবেনা। তবে আখ চাষীদের আগ্রহ দেখে মনে হয়েছে অদুর ভবিষ্যতে দেশের চিনিশিল্পের জন্য ভালো একটি দিন অপেক্ষা করছে। 

কুষ্টিয়া চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ভেড়ামারা পৌরসভার মেয়র শামীম-উল ইসলাম ছানা, কেরু এন্ড কোম্পানী লি: এর ব্যবস্থাপনা পরিচালক এনায়েত হোসেন, রেনউইক এন্ড যজ্ঞেশ^র’র ব্যবস্থাপনা পরিচালক পিয়ারুজ্জামান, চিনিকল আখ চাষী কল্যাণ সমিতির সভাপতি আলম হোসেন, কুষ্টিয়া চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক কামরুজ্জামান মিথুন প্রমুখ। 

মতবিনিময় সভায় উপস্থিত আখ চাষীরা আখের মুূল্য বৃদ্ধিসহ বিভিন্ন দাবী দাওয়া তুলে ধরেন।