Opu Hasnat

আজ ২০ অক্টোবর শনিবার ২০১৮,

৫ম বর্ষ পূর্তি উদযাপনে প্রস্তুতিমূলক সভা

ফিরে দেখা’র ইতিহাস-ঐতিহ্য সংখ্যার পাঠ উন্মোচন শিল্প ও সাহিত্য

ফিরে দেখা’র ইতিহাস-ঐতিহ্য সংখ্যার পাঠ উন্মোচন

গতকাল রংপুরের আইডিয়া প্রকাশন পাঠাগারে কবিতা পাঠ, সাহিত্য আলোচনা, বাংলা সাহিত্যের কাগজ ফিরেদেখা’র ইতিহাস-ঐতিহ্য সংখ্যা পাঠ উন্মোচন, এবং ৫ম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন লেখক ও প্রাবন্ধিক রেজাউল করিম মুকুল । ফিরে দেখায় প্রকাশিত প্রবন্ধ আলোচনা করেন প্রফেসর শাহ আলম, কবিতা ড. শ্বাশত ভট্টাচার্য  এবং গল্প সাঈদ সাইদুল ইসলাম । অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ বেতারের সাবেক আঞ্চলিক পরিচালক ও লেখক মনোয়ারা বেগম, প্রফেসর আতাহার আলী খান, ডাঃ. মফিজুল ইসলাম মান্টু, উন্নয়ন কর্মী নূরুন্নবী শান্ত, এমাদউদ্দীন আহমেদ, প্রভাষক আলী মালেকা মুক্তা, সুনীল সরকার, কবি তাসমিন আফরোজ, রংপুর উন্নয়ন আন্দোলন পরিষদের আহ্বায়ক ওয়াদুদ আলী, এস.এম. খলিল বাবু। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ সরকারের সভাপতিত্বে কবিতা পাঠ করেন আনওয়ারুল ইসলাম রাজু, সালমা সেতারা, নাহিদা ইয়াসমিন, এ.এস.এম হাবিবুর রহমান, মোঃ শহীদুর রহমান, এটিএম. মোর্শেদ, শাহ্ আলম, হাই হাফিজ, আহমেদ আবু তালেব, বাদল রহমান, মোঃ মমিনুল ইসলাম, রেজিনা সাফরীন, কবিরাজ ইসমাইল মোল্লা, আবুল খায়ের, মাহাবুবা আক্তার লাভিন, এস এম কামরুজ্জামান বাদশা, নয়ন মিয়া, কামরুল হাসান অনিক, জিয়াউল আলম ফারুকী, শেখ ফাতেমা খাতুন প্রমুখ । 

অনুষ্ঠান পরিচালনা করেন ফিরে দেখা সম্পাদক প্রকাশক মাসুদ রানা সাকিল। অনুষ্ঠানে আইডিয়া প্রকাশনের পক্ষ থেকে দর্শণা পাবলিক লাইব্রেরি-রংপুরকে শতাধিক গ্রন্থ উপহার প্রদান করা হয়। পক্ষে গ্রহণ করেন লাইব্রেরির প্রতিষ্ঠাতা সভাপতি এস এম খলিল বাবু।  অনুষ্ঠানটি প্রয়াত কবি শেখ ফজলল করিম এবং সব্যসাচী লেখক কবি সৈয়দ শামসুল হককে উৎসর্গ করা হয়।

অনুষ্ঠান শেষে আগামী ২০ অক্টোবর ২০১৮ ফিরেদেখা’র ৫ম বর্ষপূর্তি উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় সিদ্ধান্ত হয় কবিতা আবৃত্তি, সাহিত্য আলোচনা ও গুণীজন পদক প্রদানসহ বর্ণাট্য কর্মসূচির মাধ্যমে দিনটি উদযাপন করা হবে। অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত কবি-সাহিত্যিকগণ উপস্থিত থাকবেন।