Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আজ শুরু খেলাধুলাচট্টগ্রাম

চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আজ শুরু

সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে এবং চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের আয়োজনে আজ  শুক্রবার থেকে বন্দরের শহীদ প্রকৌশলী শামসুজ্জামান স্টেডিয়ামে বিভাগীয় পর্যায়ে শুরু হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনুর্ধ্ব-১৭) ২০১৮। আগামী ৩ অক্টোবর বুধবার বিকেল ৩টায় ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে এ টুর্নামেন্টের সমাপ্তি ঘটবে। আজ শুক্রবার দুপুর ২টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্টের উদ্বোধন করবেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিকেল ৩টায় টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় কক্সবাজার এবং রাঙ্গামাটি জেলা প্রতিদ্বন্দ্বিতা করবে। 

চট্টগ্রাম মহানগর ও বিভাগের ১১ জেলা থেকে নির্বাচিত অনুর্ধ্ব-১৭ পর্যায়ের সেরা ১১টি দলসহ মোট ১২টি দল এ টুর্নামেন্টে অংশগ্রহণ করবে। তাদের মধ্যে খেলা পরিচালনা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী লটারীর ভিত্তিতে কুমিল্লা, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলা সরাসরি কোয়ার্টার ফাইনাল পর্বে উন্নীত হয়। অপর ৮টি দল থেকে দুটি গ্রুপে নক আউট পদ্ধতিতে রাউন্ড ভিত্তিক খেলা শেষে ৪টি দল তাদের সাথে কোয়ার্টার ফাইনাল পর্বে প্রতিদ্বন্দ্বিতা করবে। সেখান থেকে সেমিফাইনাল হয়ে ২টি দল আগামী ৩ অক্টোবর বুধবার বিকেল ৩টায় অনুষ্ঠিতব্য ফাইনাল খেলার মুখোমুখি হবে। 

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উপলক্ষে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস সম্মেলন কক্ষে বিভাগীয় কমিশনার অফিস আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান  অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ও খেলা পরিচালনা কমিটির আহবায়ক মো. নুরুল আলম নিজামী।

প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, সাধারণ সম্পাদক ও খেলা পরিচালনা কমিটির সদস্য সচিব সৈয়দ সিরাজ উদ্দিন মো. আলমগীর, যুগ্ম সম্পাদক মো. নজরুল ইসলাম লেদু,  ফুটবল টুর্নামেন্ট কমিটির সদস্য সচিব ও জেলা ক্রীড়া অফিসার মনোরঞ্জন দে এবং বিভাগীয় কমিশনার অফিসের নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিষেক দাশ। প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন বিভাগীয় ক্রীড়া সংস্থার খেলা পরিচালনা কমিটির সদস্য আলহাজ্ব লোকমান হাকিম মো. ইব্রাহিম, মাকসুদুর রহমান বুলবুল, জয়নাল উদ্দিন চৌধুরী, সামসুদ্দিন আহমদ, এসএম গিয়াস উদ্দিন বাবর ও হায়দার কবির প্রিন্স।  

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ও খেলা পরিচালনা কমিটির আহবায়ক মো. নুরুল আলম নিজামী বলেন, কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশ নিশ্চিত এবং মাদকাসক্তি, জঙ্গিবাদসহ সকল অসামাজিক কর্মকান্ড থেকে তাদের বিরত রাখার লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়-এর উদ্যোগে এ বছর থেকে দেশব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনুর্ধ্ব-১৭) শীর্ষক ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান/ক্লাব/ফুটবল একাডেমি’র সেরা খেলোয়াড়দের অংশগ্রহণে উপজেলা, জেলা, বিভাগীয় এবং জাতীয় পর্যায়ে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। টুর্নামেন্টটি সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজন এবং পরিচালনার নিমিত্ত একটি টুর্নামেন্ট প্রণয়নপূর্বক সেপ্টেম্বর ২০১৮ মাসের ১ম ও ২য় সপ্তাহের মধ্যে উপজেলা পর্যায়ে, ৩য় সপ্তাহের মধ্যে জেলা পর্যায়ে, ৪র্থ সপ্তাহের মধ্যে বিভাগীয় পর্যায়ে এবং সর্বশেষ জাতীয় পর্যায়ে টুর্নামেন্টটি সম্পন্ন করার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক নির্দেশনা প্রদান করা হয়েছে। সে অনুযায়ী ইতিমধ্যে চট্টগ্রাম বিভাগের সকল জেলা এবং উপজেলায় এ টুর্নামেন্টের কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। আর এ ধারাবাহিকতায় আজ শুক্রবার থেকে ৩ অক্টোবর বুধবার পর্যন্ত শহীদ প্রকৌশলী সামসুজ্জামান স্টেডিয়াম, বন্দর, চট্টগ্রাম (বন্দর স্টেডিয়াম) ভেন্যুতে বিভাগীয় পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনুর্ধ্ব-১৭) ২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তিনি আরো বলেন, জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এ আয়োজন নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মধ্যে খেলাধুলার প্রতি আগ্রহ সৃষ্টির পাশাপাশি তাদেরকে সমাজবিরোধী কার্যক্রম থেকে দূরে রাখার জন্য কার্যকর ভ‚মিকা রাখতে সক্ষম হবে এবং মাদকাসক্তি, জঙ্গিবাদসহ সকল অসামাজিক কর্মকান্ডমুক্ত চট্টগ্রাম গড়তে সহায়ক হবে। সকলের সমন্বিত উদ্যোগে চট্টগ্রাম বিভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ টুর্নামেন্ট (অনুর্ধ্ব-১৭) ২০১৮ সফলভাবে সম্পন্ন করে সবার সম্মিলিত প্রচেষ্টায় একটি সুখি সমৃদ্ধশালী দেশ গঠনের অভিযাত্রায় আমরা এগিয়ে যাবো।