Opu Hasnat

আজ ২০ অক্টোবর শনিবার ২০১৮,

যৌন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক প্রত্যাহার কুষ্টিয়া

যৌন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক প্রত্যাহার

কুষ্টিয়ার মিরপুরে ৩য় শ্রেণির এক স্কুল শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ ওঠে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ অভিযোগে প্রমান পাওয়ায় প্রধান শিক্ষককে প্রত্যাহার করেছে উপজেলা শিক্ষা অফিস। অভিযুক্ত প্রধান শিক্ষক আব্দুল মান্নান উপজেলার কুর্শা ইউনিয়নের মশিয়াদাড়ী মাজিহাট সরকারী প্রথমিক বিদ্যালয়ে কর্মরত। 

সোমবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দাখিল করেন ঐ শিক্ষার্থীর মা। 

ওই ছাত্রীর মা তাসলিমা খাতুন লিখিত অভিযোগে উল্লেখ করেন, কুর্শা মশিয়াদড়ী (নব্য জাতীয়করণ) সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান প্রাইভেট পড়ানোর সুবাদে দীর্ঘদিন ধরেই আমার মেয়েকে যৌন হয়রানি করছে। আমরা বিষয়টি জানতে পেরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মিরাজ জোয়ার্দ্দারকে অবহিত করা হলে তিনি ঘটনাটি এড়িয়ে যান। তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং শিক্ষা অফিসারের হস্তক্ষেপ কামনা করছি। সেই সাথে ঐ শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন। 

উপজেলা শিক্ষা অফিসার গত ১৯ সেপ্টেম্বর উপজেলা শিক্ষা অফিসার সিরাজুল ইসলামকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে ৩ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য তদন্ত কমিটিকে নির্দেশ দেন। তদন্ত কমিটি ২২ সেপ্টেম্বর ঘটনাটির তদন্ত করে ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসারকে তদন্ত প্রতিবেদন প্রদান করেন। 

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদ জানান, তদন্ত কমিটির দেওয়া রিপোর্ট অনুযায়ী ঐ প্রধান আব্দুল মান্নানের বিরুদ্ধে অভিযোগ সন্দেহজনকভাবে প্রমানিত হওয়ায় তাকে প্রত্যাহার করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন প্রক্রিয়াধীন রয়েছে।