Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

কবি নাজমুল হক নজীর এর ৬৪তম জন্মদিন আজ শিল্প ও সাহিত্য

কবি নাজমুল হক নজীর এর ৬৪তম জন্মদিন আজ

আজ ২৫শে সেপ্টেম্বর শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর ৬৪তম জন্মদিন। সত্তর দশকের বাংলা ভাষার অন্যতম এই কবি ১৯৫৫ সালের এই দিনে  ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার শিয়ালদী গ্রামে জন্মগ্রহণ করেন।

নাজমুল হক নজীর এর কবিতায় উঠে এসেছে রোমান্টিকতা, দ্রোহ চিন্তা, গভীর জীবনবোধ এবং যাপিত জীবনের নানা অনুসঙ্গ। বাঙ্গালি জাতির শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণকারী এই কবি তাঁর কবিতায় খোঁদাই করেছেন মুক্তিযুদ্ধের গৌরব গাঁথা এবং তাঁর ‘কালো জোছনার এক চুমুক’ কাব্যগ্রন্থে তুলে ধরেছেন১৯৭১ সালের যুদ্ধদিনের বর্ণনা।

নাজমুল হক নজীর শুধু কবিতায়  সীমাবদ্ধ ছিলেন না তিনি লিখেছেন প্রবন্ধ, গল্প ও গান। সাংবাদিকতায় যুক্ত ছিলেন প্রায় চার দশক সময়কাল। অভিনয় করেছেন বেশকিছু যাত্রাপালায়।

কবির লেখা  আয়নায় আপন অবয়ব, নোনা জলের বাসিন্দা, ভোর হতে আর কতোক্ষণ, প্রেমের দাবিতে বলছি কবিতাগুলো নব উদ্যমে জাগ্রত করে যে কোন পাঠককে। কবি’র সবচেয়ে আলোচিত কাব্যগ্রন্থ ‘নোনা জলের বাসিন্দা’। এছাড়া ‘স্বৈরিণী স্বদেশ’, ‘কালো জোছনার এক চুমুক’, ‘কার কাছে বলে যাই’, ‘ঘুরে দাঁড়াই স্বপ্ন পুরুষ’, ‘স্বপ্ন বাড়ি অবিরাম’, ‘এভাবে অবাধ্য রঙিন’, ‘ভিটেমাটি স্বরগ্রাম’ ও ‘বকুল ভেজা পথঘাট’ প্রভৃতি কাব্যগ্রন্থ।

“সাধনার ফসল”, “আবার শ্লোগান”, “ইষ্টি কুটুম মিষ্টি কুটুম”কবি’র ছড়ার বই এবং সম্পাদিত গ্রন্থ- গাজী খোরশেদুজ্জামানের কিশোর কবিতা এছাড়া লিখেছেন ফরিদপুর অঞ্চরের ইতিহাস বিষয়ক গবেষণা গ্রন্থ-“আমাদের ফরিদপুর-১ অঞ্চল”।

কবি’র  ৯টি কাব্যগ্রন্থ, ৩ টি ছড়ার বই, ১টি ইতিহাস গ্রন্থ, ১টি সম্পাদিত গ্রন্থ, নির্বাচিত কবিতা ও কবিতা সমগ্র প্রকাশিত হয়েছে।

সনাতন ধর্মে বিশ্বাসীদের মধ্যে মতুয়া মতবাদে অনুসারীগণের জন্য কবি বেশকিছু গান লিখেছেন। জীবদ্দশায় কবি’র শ্রেষ্ঠ সম্মাননা- ভারত থেকে রাহিলা সাহিত্য পুরস্কার এছাড়া কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, কবি খান মুহাম্মদ মঈনুদ্দীন সাহিত্য পুরস্কার, কবি গোবিন্দ চন্দ্র দাস স্মৃতি পদক, শ্রী হরিদর্শন পুরস্কার, আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার, গীতিকার ক্লাব সম্মাননা, এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সম্মাননা, মেরিট অব ডিএক্স পুরস্কার, নির্ণয় কবি বাবু ফরিদী স্মৃতি পদক, মির্জা আবুল হোসেন পদকপ্রভৃতি।

উল্লেখ্য, ২০১৫সালের ২৩শে  নভেম্বর কবি ঢাকায় প্রয়াত হন। প্রিয় এই কবির ৬৩তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা ও ভালোবাসা।