Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

রিপোর্ট হওয়ার পড়ে নড়ে চড়ে বসলেন জেলা শিক্ষা কর্মকর্তা বাগেরহাট

রিপোর্ট হওয়ার পড়ে নড়ে চড়ে বসলেন জেলা শিক্ষা কর্মকর্তা


দৈনিক ভোরের দর্পনে বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অশোক কুমার সমাদ্দারের বিরুদ্ধে শিক্ষক পদায়নে বিভিন্ন অনিয়ম ও দূর্নীতির রিপোর্ট প্রকাশিত হবার পরে নড়ে চড়ে বসলেন জেলা শিক্ষা কর্মকর্তা।

 বাগেহাটের মোরেলগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক পদে পদায়ন নিয়ে নানা অনিয়ম ও দুনীর্তির অভিযোগ পাওয়া পরে সাথে সাথে পদায়নের অফিস আদেশ পরিবর্তন করে ৫জন শিক্ষকের নামের পাশের্^ বিদ্যালয় পরিবর্তন করে ২য় নতুন অফিস আদেশ দিলেন। 

২য় আদেশে জানাগেছে ফারজানা রহমানকে ১৭৪নং দক্ষিন সুতালড়ী শাহজানিয়া স:প্রা:বি: থেকে পরিবর্তন করে ১২৩নং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করেন, নীরা রানী তাফলীকে ২৩১নং ঠাকুরানতালা স:প্রা:বি: থেকে পরিবর্তন করে ২৯৯নং শ্রী রামকৃ¯œ আশ্রম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করেন। সমীর রঞ্জন মিস্ত্রীকে ৫২নং চিংড়াখালী স:প্রা:বি: থেকে পরিবর্তন করে ২০১নং ছোট জিলবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করেন, আকলিমা খানমকে ০৮নং কুমারিয়াজোলা স:প্রা:বি: থেকে পরিবর্তন করে ১৪৮নং শের-ই-বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করেন, রেনু খানমকে ২৪৪নং মধ্য পুটিখালী স:প্রা:বি: (মামলা থাকা অবস্থায়) থেকে পরিবর্তন করে ২৪২নং দক্ষিন পুটিখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করেন। আরো অনিয়মের শিকার অধিকাংশ পদায়নকৃত শিক্ষক ও শিক্ষিকা চোখের জলে বুক ভাসিয়েও কর্মকর্তাদের মন গলাতে পারেনি।

 উল্লেখ্য  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী চলতি দায়িত্বপ্রাপ্ত পদে পদায়নের ক্ষেত্রে সহকারি শিক্ষকদের একই উপজেলার সবচেয়ে নিকটকর্তী প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন করতে হবে। যদি এর কোন প্রকার ব্যত্যয় ঘটে বা অভিযোগ উঠলে পদায়নকারী কর্মকর্তার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ১৯৮৫ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হবে। কিন্ত জেলা শিক্ষা অফিসার এসব নিয়মের তোয়াক্কা না করে  তার সুবিধা মত পদায়ন দিয়েছেন। নির্বাচনি কেন্দ্র হিসেবে পরিচিত অনেক গুরুত্বপূর্ণ বিদ্যালয়ে বিএনপি জামায়াত সমর্থিত শিক্ষকদের পদায়ন দেয়ার অভিযোগ কার হয়েছে। পদায়নের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকটতম আত্মীয় স্বজন ও অফিস সহকারীদের মাধ্যমে সুবিধা নিয়ে বিধি উপেক্ষা করে শিক্ষকদের সুবিধামত পদায়ন প্রদান করা হয়েছে।

এই বিভাগের অন্যান্য খবর