Opu Hasnat

আজ ২০ অক্টোবর শনিবার ২০১৮,

রোভারিং এর ১০০ বছর পূর্তি উপলক্ষে স্মারক ডাকটিকিট ক্যানসেলেশন আগামীকাল সংগঠন

রোভারিং এর ১০০ বছর পূর্তি উপলক্ষে স্মারক ডাকটিকিট  ক্যানসেলেশন আগামীকাল

স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট ষ্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল ১৯০৭ সালে ইংল্যান্ডের ব্রাউন সি দ্বীপে ২০জন বালক (বয়স ১১ থেকে ১৬ বছর) নিয়ে একটি পরীক্ষামূলক ক্যাম্প আয়োজন করেন। তারই ধারাবাহিকতায় ইংল্যান্ড ও আমেরিকায় এবং পর্যায়ক্রমে সারাবিশ্বে এ আন্দোলন ছড়িয়ে পড়ে। ১৯১০ সালে মেয়েদের জন্য স্কাউটিং, ১৯১৬  সালে কাব স্কাউটিং (বয়স ৬ থেকে ১০ বছর) এবং ১৯১৮ সালে রোভার স্কাউটিং (বয়স ১৭ থেকে ২৫ বছর) চালু হয়। বিশ্বব্যাপী স্কাউটিং পরিচালনার জন্য ওয়ার্ল্ড স্কাউট ব্যুরো ও ০৬টি রিজিওন যথাক্রমে আরব, আফ্রিকা, এশিয়া প্যাসিফিক, ইউরোপ, ইন্টার আমেরিকা ও ইউরোশিয়া  অঞ্চলের মাধ্যমে বর্তমান বিশ্বে ১৬৯ টি দেশে স্কাউটিং পরিচালিত হচ্ছে। বিশ্বব্যাপী  বর্তমানে  পাঁচ কোটি স্কাউট সদস্য রয়েছে ।

সারা বিশ্বে ২০১৮ সাল রোভার স্কাউটিংয়ের ১০০ বছর পূর্তি উদযাপিত হচ্ছে। রোভার স্কাউটিং ও কাব স্কাউটিংয়ের শতবর্ষকে স্মরণীয় করে রাখার জন্য বাংলাদেশ ডাক বিভাগের সহায়তায় বাংলাদেশ স্কাউটস     ১০/- (দশ) টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০০/- (এক শত) টাকা মূল্যমানের একটি স্যুভেনীর শীট, ১০/- (দশ) টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, ৫/- (পাঁচ) টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করতে যাচ্ছে।

আগামীকাল সোমবার বেলা ৫ টায় বাংলাদেশ স্কাউটস এর সদর দফতরের শামস্ হল, কাকরাইল, ঢাকায় রোভার স্কাউটিংয়ের ১০০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক স্মারক ডাকটিকিট, স্যুভেনীর শীট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড এর ক্যানসেলেশন কার্যক্রম অনুষ্ঠিত হবে। ক্যানসেলেশন অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন জনাব মোস্তাফা জব্বার, মাননীয় মন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত থাকবেন ড. মোঃ মোজাম্মেল হক খান, মাননীয় কমিশনার, দুর্নীতি দমন কমিশন ও প্রধান জাতীয় কমিশনার, বাংলাদেশ স্কাউটস। অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার ও জাতীয় উপ কমিশনারসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।