Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

সুনামগঞ্জে কাবাডি খেলার দাওয়াতী উৎসব অনুষ্ঠিত সুনামগঞ্জ

সুনামগঞ্জে কাবাডি খেলার দাওয়াতী উৎসব অনুষ্ঠিত

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি(হা ডু ডু) খেলার ঐতিহ্য আর গ্রামের মধ্যে সম্প্রীতি এবং ভালবাসার বন্ধন মেলাতে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস গ্রামে আয়োজন করা হয় কাবাডি (হাডুডু) খেলার দাওয়াতী উৎসব। এতে উপজেলা থেকে ২৫টি কাবাডি দলের খেলায়াররা অংশ নেয়। দেশের জাতীর খেলাকে টিকিয়ে রাখতে ও যুব সমাজকে মাদক মুক্ত রাখতে খেলায় আগ্রহী করে তুলার পাশাপাশি আশপাশের গ্রামের সাথে সৌহার্ধ্য বাড়াতে প্রতিবছর এমন দাওয়াতী উৎসবের মাধম্যে কাবাডি খেলার প্রতিযোগীতার আয়োজন করা হয়ে থাকে। গ্রামবাংলার প্রাচীনতম ঐহিত্যা কাবাডি (হাডুডু) খেলা আমাদের দেশের জাতীয় খেলা হলেও এখন অনেকটাই কালের আবর্তে হারিয়ে যেতে বসেছে। এমন আয়োজন সচরাচর দেখা যায়না। 

দিনব্যাপী উপজেলার জয়কলস ইউনিয়নের জয়কলস গ্রামের মাদ্রাসার পুর্বের মাঠে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আগত ২৬টি কাবাডি দল এ উৎসবে অংশগ্রহন করে। এতে কাবাডিপ্রেমী হাজারো লোকজন জড়ো হন খেলা দেখতে। বিশেষ করে হাওরের জেলা সুনামগঞ্জ এর মানুষের বছরের ছয়মাস কৃষিকাজ নিয়ে ব্যস্ত থাকলেও এখন বর্ষার মৌসুমে অনেকটাই বেকারহীন মানুষজন কাবাডি খেলার আনন্দ উপভোগ করতেই ব্যস্ত। প্রতিযোগতিা উপলক্ষে পুরো গ্রামে উৎসবের আমেজ বিরাজ করে। এলাকাবাসিরা জানান এ খেলার ঐহিত্য ধরে রাখতে প্রতিবছর তাদের গ্রামে এ উৎসব করা হবে। তাদের বংশ পরমপরায় তাদের পূর্বপুরুষদের রীতি ধরে রাখতেই মূলত এ খেলার আয়োজন করে থাকেন।

শনিবার সকাল সাড়ে ১০টায় জয়কলস মাদ্রাসার পুর্বের মাঠে ,জয়কলস গ্রামবাসীর আয়োজনে সুনামগঞ্জ জজ কোর্টের এডভোকেট মোঃ বশির উদ্দীনের সভাপতিত্বে, জয়কলস ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য মোঃ নুরুল হকের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ও খেলা উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতি মন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এমপি।        

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সফি উল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আতাউর রহমান, জয়কলস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাসুদ মিয়া। 

এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাব সভাপতি কাজী এম জমিরুল ইসলাম মমতাজ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান, ডাঃ হরি চক্রবর্তী, সুজিত চক্রবর্তী, মাওঃ ফখর উদ্দীন, কদাবস, রমজান আলী, আকবর আলী, তৈয়ব আলী, মহির উদ্দীন, নুর উদ্দীন, নুরাই মিয়া, আনোয়ার আলী, আব্দুল হামিদ, শহীদ মিয়া, আমীন উদ্দীন, ফয়জুল হক সহ বিভিন্ন এলাকা থেকে আগত খেলা প্রেমী বৃন্দ । 

এই বিভাগের অন্যান্য খবর