Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

'পশ্চিমবঙ্গ থেকেও বাংলাদেশি 'অবৈধ' অভিবাসীদের বের করে দেয়া হবে' আন্তর্জাতিক

'পশ্চিমবঙ্গ থেকেও বাংলাদেশি 'অবৈধ' অভিবাসীদের বের করে দেয়া হবে'

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ আবারো বলেছেন, পশ্চিমবঙ্গেও এনআরসি (নাগরিকপঞ্জি) তৈরি হবে এবং বাংলাদেশি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা হবে। দেশের নিরাপত্তার স্বার্থেই এনআরসি জরুরি।  ভারতের অন্যান্য রাজ্যে মতো এনআরসির মধ্যদিয়ে পশ্চিমবঙ্গ থেকেও বাংলাদেশি চিহ্নিত করে তাদের বিতাড়ন করা হবে। এনআরসি করার উদ্দেশ্য এটাই।  শনিবার ভারতের তেলাঙ্গানা রাজ্যের মাহবুবনগরে এক জনসভায় এসব কথা বলেন অমিত শাহ। 

অমিত শাহ বলেন, অবৈধ বাংলাদেশি অভিবাসী হায়দরাবাদ ও মাহবুবনগর জেলায়ও আছেন। তাদের নাগরিকত্ব বাতিল করার পর বের করে দেয়া হবে কিনা সে বিষয়ে মুখ খোলা উচিত তেলাঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী কালভাকুন্তলা চন্দ্রশেখর রাওকে।  কেননা, বাংলাদেশের মতো দেশগুলোর অবৈধ অভিবাসী শুধু নিরাপত্তার ক্ষেত্রেই হুমকি নয়। একই সঙ্গে তারা ভারতীয় নাগরিকদের কাজ নিয়ে নিচ্ছে। 

এনআরসি নিয়ে এর আগে তিনি বলেছিলেন, বাংলাদেশি অনুবেশকারীদের তাড়ানোর কথা আগে বলতেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা। ২০০৫ সালে লোকসভায় দাঁড়িয়ে তিনি নিজেই এই ইস্যুতে সংসদসভা উত্তালই শুধু করেননি বরং তার হাতে থাকা ফাইলও স্পিকারের দিকে ছুড়ে মেরেছিলেন। কিন্তু আজ তিনি বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ভোট ব্যাঙ্ক বানিয়েছেন। এখন তিনি এনআরসির বিরুদ্ধে কথা বলছেন। কিন্তু তিনি যতই এই ইস্যুতে রাজনীতি করুন, এনআরসির মধ্যদিয়ে আসাম থেকে বাংলাদেশি চিহ্নিত করে তাদের বিতাড়ন করা হবে।

তিনি আরও বলেন, পশ্চিমবঙ্গে বাংলাদেশি অনুপ্রবেশকারীরাই বোমার কারখানা তৈরি করেছে। এসব অনুপ্রবেশকারীদের রাজ্য থেকে তাড়ানো হবে। পশ্চিমবঙ্গবাসীকে এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রতি আস্থাশীল হয়ে রাজ্যে বিজেপিকে ক্ষমতায় আনতে হবে।

উল্লেখ্য, আসামে এনআরসি’র চূড়ান্ত খসড়া তালিকা ৩০শে জুলাই প্রকাশ করা হয়েছে। এর মধ্য দিয়ে ওই তালিকায় যারা আছেন তাদেরকে ভারতের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। অন্যদিকে তালিকার বাইরে রয়েছেন ৪০ লাখেরও বেশি মানুষ। এসব মানুষকে আসাম থেকে বের করে দেয়ার ঘোষণা দিয়েছে বিজেপি। এসব মানুষের বেশিরভাগই বাংলাভাষী মুসলিম। স্থানীয় সরকার ও ভারত সরকার দাবি করছে, এরা বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে গিয়ে বসবাস করছে।