Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

আমি ৫ দিন বঙ্গবন্ধুর সাথে ছিলাম : পরিকল্পনামন্ত্রী কুমিল্লা

আমি ৫ দিন বঙ্গবন্ধুর সাথে ছিলাম : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে মাত্র পাঁচদিন কাজ করার সুযোগ পেয়েছি। এতে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি।

তিনি বলেন, বঙ্গবন্ধু একসময় পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। পরবর্তী একশ বছর দেশকে এগিয়ে নিতে কি কি করতে হবে সেই রূপরেখা তৈরি করে গেছেন তিনি। তার কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমি সেই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছি। দেশের প্রতিটি গ্রামকে শহর হিসেবে গড়ে তুলব।

জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮ উপলক্ষে শনিবার সকালে কুমিল্লা পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

এন্ত্রী আরো বলেন, বিদ্যুৎ উৎপাদন করতে আমরা এখন তেল-গ্যাস ও কয়লা ব্যবহার করছি। তেল-গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে ৬৮ বছর। কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে ১১৪ বছর। তাই আমাদেরকে সৌরবিদ্যুতের ব্যবহার বাড়াতে হবে। এতে বিদ্যুৎ ঘাটতি থাকবে না। প্রতি একদিনের সূর্যের আলো থেকে সংগৃহীত বিদ্যুৎ দিয়ে সারাবিশ্ব এক বছর চলতে পারবে। সরকারিভাবে সৌরবিদ্যুৎ ব্যবহার নিশ্চিতে প্রানমন্ত্রীর নির্দেশে আমরা কাজ করছি। আমার নির্বাচনী এলাকায় সৌরবিদ্যুতের ব্যবহার শুরু করে দিয়েছি।

বিদ্যুৎ বিভ্রাট ও হয়রানির অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্টদের উদেশ্যে পরিকল্পনামন্ত্রী বলেন, ভবিষ্যতে কোনো গ্রাহককে হয়রানি করবেন না। বিল তৈরিতে আরও সর্তক হতে হবে। বিল বকেয়ার ক্ষেত্রে সংযোগ বিচ্ছিন্ন না করে বিকল্প ব্যবস্থা নিতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার, লালমাই উপজেলা চেয়ারম্যান আবদুল মালেক, সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুপালী মন্ডল, লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম ইয়াসির আরাফাত, সদর দক্ষিণ ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, লালমাই উপজেলার ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান ও লালমাই সরকারি কলেজের অধ্যক্ষ আবদুল মুমিন মজুমদার প্রমুখ।