Opu Hasnat

আজ ২৬ এপ্রিল শুক্রবার ২০২৪,

মুদ্রা পাচার : বিসমিল্লাহ গ্রুপের ৯ জনের দশ বছরের কারাদণ্ড আইন ও আদালত

মুদ্রা পাচার : বিসমিল্লাহ গ্রুপের ৯ জনের দশ বছরের কারাদণ্ড

 

মুদ্রা পাচারের অভিযোগে রাজধানীর নিউ মার্কেট থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরী, চেয়ারম্যান নওরিন হাসিবসহ নয়জনকে দশ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার ঢাকার ১০ নম্বর বিশেষ জজ আতাবুল্লাহ সোমবার এ মামলার রায় ঘোষণা করেন। কারাদণ্ডের পাশাপাশি ১৫ কোটি ৩৩ লাখ ৬১ হাজার ৬৮৬ টাকার অর্থ আসামিদের জরিমানা করেন আদালত।

দণ্ডপ্রাপ্ত নয় আসামির মামলার শুরু থেকে পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। দুদকের আদালতের কোর্ট পরিদর্শক আশিকুর রহমান বিষয়টি  নিশ্চিত করেছেন।


২০১৩ সালের ৩ নভেম্বর নিউ মার্কেট থানায় দায়ের করা এ মামলায় ১৫ কোটি ৩৩ লাখ টাকা পাচারের অভিযোগে দুদক আসামিদের বিরুদ্ধে মামলাটি করেন। বিভিন্ন সময়ে ২৪ জন আদালতে সাক্ষ্য প্রদান করেন।

একাধিক ব্যাংক থেকে ১ হাজার ২০০ কোটি টাকা মুদ্রা পাচার, ঋণ জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে ২০১৩ সালের ৩ নভেম্বর বিসমিল্লাহ গ্রুপের চেয়ারম্যান নওরিন হাসিব, ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলায়মান চৌধুরীসহ ৫৪ জনের বিরুদ্ধে একাধিক মামলা করে দুদক।

রাজধানীর রমনা, মতিঝিল ও নিউ মার্কেট থানায় এসব মামলা করেন দুদক পরিচালক ইকবাল হোসেন। ২০১৫ সালের বিভিন্ন সময়ে আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগ দেয়া হয়।