Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

কলকাতায় ফ্লাইওভার ভেঙে নিহত ১ আন্তর্জাতিক

কলকাতায় ফ্লাইওভার ভেঙে নিহত ১

কলকাতায় ফের ভেঙে পড়ল আরেকটি ফ্লাইওভার। এ বার দক্ষিণ শহরতলির মাঝেরহাট ব্রিজ। শহরের অন্যতম ব্যস্ত এই সেতুটি আচমকাই ধসে পড়ে মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে। সেতুর ভাঙা অংশের সঙ্গে সঙ্গে নীচে পড়ে যায় একটি মিনি বাস, তিনটি প্রাইভেট কার, দুটি অ্যাপ ক্যাব এবং দুটি বাইক। এ ঘটনায় কত জনের মৃত্যু হয়েছে তা এখনও স্পষ্ট নয়। আহত অনেকে। তবে ভাঙা সেতুর নীচে একটি টিনের ছাউনির ঘরে কয়েক জন এখনও আটকে আছেন বলে সন্দেহ করা হচ্ছে।

সেতু ভেঙে পড়ার পর পরই উদ্ধারকাজে নেমে পড়েন স্থানীয় লোকজন। হতাহতদের নিয়ে যাওয়া হয় এসএসকেএম হাসপাতাল এবং সিএমআরআই-এ। কিছু ক্ষণের মধ্যেই উদ্ধারকাজে নামে দমকল এবং বিপর্যয় মোকাবিলা দল। সরকারি ভাবে ডাকা না হলেও, উদ্ধার কাজে হাত লাগান সেনাবাহিনীর জওয়ানরাও। উদ্ধারকারী দল ঘটনাস্থল থেকে ৯ জনকে উদ্ধার করে এসএসকেএম হাসপাতালে নিয়ে আসে। সেখানে এক জনের মৃত্যু হয় বলে জানা গিয়েছে। সিএমআরআই-এ ভর্তি করানো হয়েছে ১০ জনকে।

মাঝেরহাট সেতুর যে ভাঙা অংশের নীচে মেট্রো প্রকল্পের কর্মীরা অস্থায়ী ভাবে বসবাস করছিলেন, রাতে সে দিকে ড্রিল মেশিন দিয়ে কেটে উদ্ধারকাজ শুরু হয়েছে। ওই ধ্বংসস্তূপের মধ্যে থেকে আর্তনাদের শব্দ ভেসে আসতে শোনা গিয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। তবে সেখানে ঠিক কত জন এখনও আটকে রয়েছেন, তা সঠিক ভাবে জানা যায়নি।

গত ছ’ বছরের মধ্যে এই নিয়ে তিনটি সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটল শহর কলকাতায়। এবং তিনটিই শহরের ব্যস্ততম এলাকাগুলিতে। ২০১৩ সালের ৪ মার্চ মধ্যরাতে ভেঙে পড়েছিল উল্টোডাঙার ওভারব্রিজ। এর পর ২০১৬-র ৩১ মার্চ ভেঙে পড়ে নির্মীয়মাণ পোস্তা সেতু। প্রথম ঘটনায় কোনও মৃত্যু না হলেও, দ্বিতীয় ঘটনায় মারা যান ২৭ জন। আরও ৮০ জন জখম হয়েছিলেন। আনন্দবাজার