Opu Hasnat

আজ ১৪ নভেম্বর বুধবার ২০১৮,

নতুন পদক্ষেপ হোয়াটসঅ্যাপের, ব্যাকআপ না নিলেই ছবি-ভিডিও ডিলিট! তথ্য ও প্রযুক্তি

নতুন পদক্ষেপ হোয়াটসঅ্যাপের, ব্যাকআপ না নিলেই ছবি-ভিডিও ডিলিট!

বর্তমান এই প্রযুক্তিনির্ভর যুগে জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলোর মধ্যে অন্যতম হোয়াটসঅ্যাপ। এই মেসেজিং অ্যাপকে আরও ইউজার ফ্রেন্ডলি বানাতে একের পর এক নতুন পদক্ষেপ নিচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এবার আরও একটি নতুন ফিচার নিয়ে সংযুক্ত হতে চলেছে হোয়াটসঅ্যাপে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, হোয়াটসঅ্যাপের এই পরিবর্তনে সরাসরি প্রভাব পড়তে চলেছে ইউজারদের হোয়াটসঅ্যাপ ডেটায়।

জানা গেছে, হোয়াটসঅ্যাপের নতুন এই আপডেটে চ্যাট ব্যাকআপ ব্যবস্থা পুরোপুরি বদলে যেতে চলেছে। সম্প্রতি ফেসবুক ও গুগল-এর মধ্যে একটি চুক্তি হয়েছে যার জেরে এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাট ব্যাকআপ পার্সোনাল অ্যাকাউন্ট থেকে ফ্রিতে করতে পারবেন। যার অর্থ হল, আগে যেখানে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ নেওয়ার জন্য গুগল ড্রাইভের সাহায্য নিতে হত, এখন আর তার প্রয়োজন হবে না। 

এই চুক্তি অনুযায়ী, আগামী নভেম্বর থেকে চ্যাট ব্যাকআপ আর থাকবে না গুগল ক্লাউড স্টোরেজে। নভেম্বরের পর থেকে হোয়াটসঅ্যাপের মিডিয়া, টেকস্টসহ সমস্ত ডেটার গুগল অ্যাকাউন্টে আপনা থেকেই ব্যাকআপ হয়ে যাবে আর গুগল এই বিষয়ে যাবতীয় তথ্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে Gmail-এর মাধ্যমে পাঠাবে।

নভেম্বরে হোয়াটসঅ্যাপ আপডেট হওয়ার সঙ্গে সঙ্গে পুরনো সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যাকআপ যেমন, ফটো, ভিডিও, চ্যাট যা আপডেট হয়নি, সেগুলো ডিলিট হয়ে যাবে। তাই সংস্থার পক্ষ থেকে গ্রাহকদের ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

যেভাবে ব্যাকআপ নেবেন-
হোয়াটসঅ্যাপ Settings-এ গিয়ে Chat অপশনে যান। এর পর ‘Chat backup’ অপশনে ক্লিক করুন। এবার ‘Back up to Google Drive’ সিলেক্ট করুন। এরপর নিজের গুগল অ্যাকাউন্ট এন্টার (সংযুক্ত করুন) করুন যাতে আপনি WhatsApp restore করতে চান। এরপর মোবাইলের Wifi বা ডেটা অন করে দিলেই হোয়াটসঅ্যাপের মিডিয়া, ফটো, ভিডিও, চ্যাট-এর ব্যাকআপ হয়ে যাবে।