Opu Hasnat

আজ ২৪ সেপ্টেম্বর সোমবার ২০১৮,

ভয়ঙ্কর ভারত, গাইডেড বোমা ও অ্যান্টি মিসাইলে বড় সাফল্য আন্তর্জাতিক

ভয়ঙ্কর ভারত, গাইডেড বোমা ও অ্যান্টি মিসাইলে বড় সাফল্য

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মুখিয়ে আছে ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে এবার একইসঙ্গে গাইডেড বোমা ও অ্যান্টি ট্যাংক মিসাইলের সফল পরীক্ষা করল ভারত। রাজস্থানে এই পরীক্ষার সাফল্যের কথা জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ।

জানা গেছে, রবিবার রাজস্থানের চন্দন রেঞ্জ থেকে ‘স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন’ (SAAW) পরীক্ষা করা হয়। নির্ধারিত টার্গেটে সহজেই আঘাত করতে পারে এই মিসাইল। আগে থেকে নেভিগেশন ঠিক করা থাকলে, টার্গেটে নিখুঁতভাবে পৌঁছে সম্পূর্ণ ধ্বংস করে দিতে পারে। ১৬ থেকে ১৮ অাগস্টের মধ্যে তিন রকমের টেস্ট করা হয়েছে। প্রত্যেক ক্ষেত্রেই সফল হয়েছে পরীক্ষা। এই পরীক্ষার সময় উপস্থিত ছিলেন, ডিআরডিও, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ও এয়ার ফোর্সের অফিসাররা।

পাশাপাশি পোখরানে সফল উৎক্ষেপণ করা হয়েছে অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল ‘হেলিনা’। আর্মি হেলিকপ্টার থেকে ওই মিসাইল লঞ্চ করা হয়। কোন বাধা ছাড়াই এটি পৌঁছে যায় নির্ধারিত টার্গেটে। টেলিমেট্রি ও ট্র্যাকিং সিস্টেমের সাহায্যে সব প্যারামিটার খতিয়ে দেখা হয়েছে।

মিসাইলের সঙ্গে যুক্ত রয়েছে একটি ইনফ্রারেড ইমেজিং সিকার। এটি বিশ্বের অন্যতম আধুনিক অ্যান্টি ট্যাংক মিসাইল বলে জানা গেছে। পরপর দুই সাফল্যে ডিআরডিও, এবার ফোর্স, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ও সেনাবাহিনীর সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ।