Opu Hasnat

আজ ২৪ সেপ্টেম্বর সোমবার ২০১৮,

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাজেটে উদ্বেগে চীন! আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাজেটে উদ্বেগে চীন!

বিশ্বের সবচেয়ে বড় সামরিক শক্তি যুক্তরাষ্ট্র। শক্তিশালী সামরিক বাহিনী, অস্ত্রের মজুদ, বিশ্বজুড়ে আধিপত্য তাদের এ খ্যাতি এনে দিয়েছে। ২০১৯ সালের জন্য ট্রাম্প প্রশাসন প্রতিরক্ষা বাজেট ঘোষণা করেছে। ৭১ হাজার ৭০০ কোটি ডলারের বিশাল বাজেট বিলে সই করেছেন ট্রাম্প। আর যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা বাজেটে উদ্বিগ্ন নতুন পরাশক্তি চীন।

বাজেট বিলে সই করার পর ট্রাম্প বলেন, ‘আমরা বিশ্বাস করি আমাদের যোদ্ধারা অস্ত্র, যন্ত্রপাতি ও অন্যান্য সামরিক সরঞ্জাম পাওয়ার অধিকার রাখে। তারা রক্ত, ঘাম ও চোখের পানির বিনিময়ে এ অধিকার অর্জন করেছে। এবারের সামরিক বাজেট যুক্তরাষ্ট্রের সেনাদের যুদ্ধ শক্তিমত্তা বাড়িয়ে দেবে। যার ফলে তারা যেকোনো যুদ্ধে দ্রুত ও চূড়ান্তভাবে বিজয়ী হতে পারবে।' 

নতুন বাজেট থেকে পেন্টাগন ৬৩ হাজার ৯১০ কোটি ডলার খরচ করবে সামরিক ঘাঁটিগুলোর জন্য। আর বিদেশে অবস্থানরত সেনাদের জন্য খরচ করা হবে ছয় হাজার ৯০০ কোটি ডলার। নতুন বাজেটে মার্কিন সেনাদের বেতন বাড়বে শতকরা দুই দশমিক ছয় ভাগ। 
 
এ বিলে চীনের বিরুদ্ধে পদক্ষেপ কিছুটা শিথিল করা হয়েছে। তারপরও বিলটি বেইজিংকে লক্ষ্য করেই করা হয়েছে বলে অভিযোগ করে চীন এতে অসন্তোষ প্রকাশ করেছে। 

বিল সইয়ের পরদিনই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘চীন বরাবরই নিজেদের অবস্থান পরিষ্কার রেখেছে এবং যুক্তরাষ্ট্রের সাথে আনুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখেছে। যুক্তরাষ্ট্রকে আমরা স্নায়ুযুদ্ধের মানসিকতা ত্যাগ করার অনুরোধ করছি।’