Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

সোশ্যাল মিডিয়ার কন্টেন্ট বিশ্লেষণে আলাদা ইউনিট: তথ্য প্রতিমন্ত্রী জাতীয়

সোশ্যাল মিডিয়ার কন্টেন্ট বিশ্লেষণে আলাদা ইউনিট: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, তথ্য মন্ত্রণালয়ে আমরা ছোট একটি ইউনিট করতে চাইছি। সেখানে সোশ্যাল মিডিয়ার কন্টেন্ট বিশ্লেষণ করবো যেন কোনোরকম গুজব, নেতিবাচক প্রচারণা, নারীদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য, নারীর সম্মানহানীকর বক্তব্য যাচাই করে বিটিআরসিকে জানিয়ে দিতে পারি যে, এই কন্টেন্টগুলো সত্য নয়, ভিত্তিহীন কিংবা মানহানিকর, নারীর জন্য অবমাননাকর।
 
মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।
 
সরকারের উন্নয়ন কার্যক্রম প্রচারের জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রান্তিক পর্যায়ের মানুষকে জানানো যে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে, এর গর্বিত অংশীদার তারা। এই আইডিয়াটিকে সামনে রেখে তথ্য মন্ত্রণালয় থেকে কার্যক্রম গ্রহণ করেছি। গণযোগাযোগ অধিদফতর থেকে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্প গ্রহণ করেছি। এর মাধ্যমে শুধু জেলাতেই নয়, দেশের চার হাজার ৫৫৪টি ইউনিয়নে উন্নয়ন বার্তা জনগণের সামনে পৌঁছে দেওয়া।
 
তিনি বলেন, বাল্যবিবাহ নিরোধ, নারীর ক্ষমতায়ন- এই বার্তাগুলো পৌঁছে দেওয়ার জন্য আমরা ইউনিয়নভিত্তিক কাজ শুরু করবো। সেখানে পিকআপ ভ্যান থাকবে, টিভি স্ক্রিন থাকবে। এর মাধ্যমে আমরা প্রচার কার্যক্রম করবো।
 
মাদকবিরোধী অভিযানে কয়েদিদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, কারাগারে টিভিসি ও মাদক গ্রহণের কুফল দেখানো হবে।
 
এর অংশ হিসেবে আগামী ১২ সেপ্টেম্বর প্রতিমন্ত্রী কাশিমপুর কারাগারে মহিলা কয়েদিদের কাছে মাদকের কুফল সম্পর্কে প্রচারণা চালাবেন বলে জানান তারানা হালিম।