Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

সুনামগঞ্জে প্রমিত বাংলায় পাঠদান ও কথা বলার মানোন্নয়নে কর্মশালা সুনামগঞ্জ

সুনামগঞ্জে প্রমিত বাংলায় পাঠদান ও কথা বলার মানোন্নয়নে কর্মশালা

সুনামগঞ্জে স্কুল শিক্ষার্থীদের প্রমিত বাংলায় পাঠদান ও কথা বলার মানোন্নয়নে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কর্যালয়ের আয়োজনে ও বেসরকারি উন্নয়ন সংস্থা এফআবিডিবি এর উদ্যোগে অনুষ্টিত হযেছে। 

সোমবার সকাল ১১টায় এই কর্মশালার উদ্বোধন করেন সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাহমিনা খাতুন। কর্মশালায় প্রকল্পের আওতাধনী প্রত্যন্ত এলাকায় অবস্থিত ওইসব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের সফলতা নানান দিক তুলে ধরা হয়। যারা কিছুদিন আগেও আঞ্চলিক ভাষায় পাঠ নিত তাঁরা এখন শুদ্ধ বাংলায় পাঠগ্রহন ও কথা বলতে পারে। 

আঞ্চলিকতা-মুক্ত বাংলা উচ্চারণে কথা বলার মান আরো বৃদ্ধি করতে এই কর্মসূচি ব্যাপ্তি আরও সম্প্রসারিত করার পক্ষে শিক্ষক ও অভিভাবকরা সিলেট বিভাগিয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে দাবি জানান। 

সিলেট বিভাগিয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাহমিনা খাতুন তার বক্তব্যে বাংলা উচ্চারণে শিশুদের কথা বলার মানোন্নয়নে সরকারি এ উদ্যোগ সিলেট বিভাগের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা সরকারের ছিল এবং রয়েছে বলে জানান।

উল্লেখ্য, সুনামগঞ্জ জেলায় ২০১৫ সালের ১ ফেব্রুয়ারী আঞ্চলিকতা-মুক্ত বাংলা উচ্চারণে পাঠদান ও কথা বলার কর্মসুচি হাতে নেয় সরকার এবং তা বাস্তবায়ন করছে এফআইবিডিবি’র (রিড) প্রকল্প। জেলার দিরই ও বিশ্বম্ভপুর উপজেলার ৪৪৩ টি প্রাইমারি স্কুল এই প্রকল্পের আওতাধীন ছিল।

এই বিভাগের অন্যান্য খবর