Opu Hasnat

আজ ১৮ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

আহত সাংবাদিকদের চিকিৎসার খরচ বহন করবে সরকার জাতীয়

আহত সাংবাদিকদের চিকিৎসার খরচ বহন করবে সরকার


শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় দুর্বৃত্তদের হামলায় আহত সাংবাদিকদের চিকিৎসার খরচ সরকার বহন করবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেতাদের সঙ্গে বৈঠকে সমাপনী বক্তব্যে মন্ত্রী এই কথা জানান।
গত শনি ও রোববার রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের আন্দোলনের সংবাদ সংগ্রহের সময় পুলিশের উপস্থিতিতেই হামলার শিকার হন কমপক্ষে ২৪ জন সাংবাদিক। হামলাকারীদের আটক করে আইনের আওতায় আনতে সরকারকে ৭২ ঘণ্টার সময় বেধে দিয়েছেন সাংবাদিকরা। শনিবার সেই সময় শেষ হবে।

তথ্যমন্ত্রী বলেন, ‘নির্যাতিত সাংবাদিকদের চিকিৎসার ব্যয়ভার সরকার বহন করবে। যারা হামলা চালিয়েছে তাদের আটক করে শাস্তির ব্যবস্থা করা হবে। ভবিষ্যতে যেন গণমাধ্যমকর্মীদের ওপর এ ধরনের হামলা না হয় তাও নিশ্চিত করা হবে।’

আহত সাংবাদিকদের চিকিৎসা নিয়ে স্বাস্থ্যমন্ত্রীকে বৃহস্পতিবারই চিঠি দেয়া হবে বলে জানান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

হাসানুল হক ইনু বলেন, ‘সাংবাদিকদের ওপর যারা হামলা চালিয়েছে তারা সরকারের ভাবমূর্তি নষ্ট করে গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে চেয়েছে, এটা পরিকল্পিত চক্রান্ত। সাংবাদিকদের ওপর যারা হামলা করেছে তারা দুর্বৃত্ত, তাদের আটকসহ সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।’

শনিবারের মধ্যে দুর্বৃত্তদের আটকের খবর সাংবাদিক নেতাদের দেয়ার চেষ্টা করবেন জানিয়ে ইনু বলেন, ‘আজই এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, উনি উদ্যোগও নিচ্ছেন।’

কোরবানির ঈদের আগেই মহার্ঘ্য ভাতা ঘোষণার লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করছে বলে জানান তথ্য প্রতিমন্ত্রী তারানা।

সাংবাদিক নেতারা তথ্যমন্ত্রীকে জানান, শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে পেশাগত দায়িত্ব পালনের সময় ২৪ জন সাংবাদিক হামলার শিকার হন, এদের মধ্যে ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিএফইউজে’র সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ এবং ডিইউজে’র সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর নেতৃত্বে সংগঠন দুটির নেতারা ছাড়াও প্রধানমন্ত্রী তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্যসচিব আবদুল মালেক বৈঠকে উপস্থিত ছিলেন।