Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

গণপরিবহন ধর্মঘট প্রত্যাহারে জনভোগান্তি থেকে মুক্তি পেলো চট্টগ্রামবাসী চট্টগ্রাম

গণপরিবহন ধর্মঘট প্রত্যাহারে জনভোগান্তি থেকে মুক্তি পেলো চট্টগ্রামবাসী

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের দুয়েক দিনের টানা বিক্ষোভের কারণে ‘নিরাপত্তার’ নামে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নিল চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ। এর মাধ্যমে জনভোগান্তি থেকে মুক্তি পেলো চট্টগ্রামবাসী।

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব আবুল কালাম আজাদ বলেন, নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে অনির্দিষ্টকালের জন্য গাড়ি চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছিল। পরে কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুসারে গাড়ি চলাচল শুরু করেছে।

এদিকে, সোমবার সকাল থেকে নগরের বহদ্দারহাট, মুরাদপুর, চকবাজার, ২ নম্বর গেইট, কালুরঘাট, আন্দরকিল্লা, নিউ মার্কেট, কাজিরদেউরি,  অক্সিজেন মোড়, শাহ আমানত সেতুসহ বিভিন্ন এলাকায় গণপরিবহন চলাচল করছে। বিভিন্ন কাউন্টার থেকে দূরপাল্লার বাস ছাড়ছে। তবে সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেট কার, রিকশাসহ বিভিন্ন যান চলাচল স্বাভাবিক থাকলেও গণপরিবহণের সংখ্যা প্রয়োজনের তুলনায় অনেকাংশে কম। এর আগে রোববার থেকে নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলনের প্রেক্ষিতে নিরাপত্তার অজুহাত দেখিয়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ। এরপর থেকে  হঠাৎ করে সড়কে গণপরিবহন না থাকায় অসহনীয় দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

অনির্দিষ্টকালের ধর্মঘট ডাকার বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রæপের মহাসচিব আবুল কালাম আজাদ জানান, চালক ও পরিবহন শ্রমিকদের নিরাপত্তার বিষয় চিন্তা করে আমরা ধর্মঘট ডেকে ছিলাম। কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুসারে তা আবার প্রত্যাহার করে নেওয়া হয়েছে। গতকাল রোববার মধ্যরাত থেকে গণপরিবহণ চলাচল করছে বলেও দাবি করেন তিনি।

অপরদিকে নগর পুলিশের ট্রাফিক বিভাগের উত্তর জোনের পরিদর্শক (প্রশাসন) সুভাষ চন্দ্র দে জানান, ট্রাফিক সপ্তাহ উপলক্ষ্যে নগরীতে ১৬টি স্থানে চেক পোস্ট বসিয়ে গাড়ির কাগজপত্র পরীক্ষা করা হচ্ছে। যাদের কাগজপত্র নেই এবং ফিটনেস ত্রুটি আছে সেগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

ট্রাফিক সপ্তাহের প্রথম দিন রোববার বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে এক হাজারের বেশি মামলা করা হয়েছে বলে জানান বন্দর জোনের ট্রাফিক পরিদর্শক (প্রশাসন) এমএ কাশেম চৌধুরী।

তিনি জানান, বন্দর জোনে রোববার ৪৫২টি ও উত্তর জোনে ৫৯৫টি মামলা করা হয়েছে কাগজপত্রে ত্রুটিসহ বিভিন্ন কারণে। এছাড়াও বন্দর জোনে ২৯টি ও উত্তর জোনের ৩৫টি গাড়ি আটকও করা হয়েছে।