Opu Hasnat

আজ ১৮ আগস্ট শনিবার ২০১৮,

সম্পর্কে ভুল বোঝাবুঝি হলে যা করবেন লাইফ স্টাইল

সম্পর্কে ভুল বোঝাবুঝি হলে যা করবেন


আমাদের অভিমান, অনুরাগ সমস্তই জমা হয় প্রিয়জনের নামে। সম্পর্কে প্রাধান্য বেশি থাকে বলে ভুল বোঝাবুঝির ভয়টাও থাকে বেশি। বিশেষ করে দুইজন দুই জায়গায় থাকলে ভুল বোঝাবুঝির মাত্রাটা যেন বেড়ে যায়।

কাছে থাকলে একটুখানি ঠোঁটের হাসিতে, চোখের চাহনিতে যে কথা বোঝানো যায়, দূরে থাকলে তা অনেকটাই অসম্ভব হয়ে পড়ে। আর তাইতো একটি ইতিবাচক বিষয়ও নেতিবাচক হতে সময় লাগে না। কিন্তু এই ভুল বোঝাবুঝিকে বাড়তে দিলেই মুশকিল। সেখান থেকে জন্ম নিতে পারে আরো বড় দূরত্বের।

সম্পর্কে ভুল বোঝাবুঝি যেমন থাকবে, তেমনি থাকবে তাকে দূর করার প্রচেষ্টাও। আর সেক্ষেত্রে যত্নশীল হতে হবে উভয়পক্ষকেই।

ভুল স্বীকার করা
ভুলটা যদি আপনারই হয়, এবং আপনি তা অনুধাবন করতে পারেন তবে দ্রুতই নিজের ভুলটা স্বীকার করে নিন। যদি ঝগড়া করার ইচ্ছা থাকে তবে আপনি তা জীবনের শেষদিন পর্যন্ত চালিয়ে নিতে পারবেন, কারণ ঝগড়ায় ইন্ধনের অভাব হয় না। তাই ভালোবাসার সম্পর্কটিকে বাঁচিয়ে রাখতে চাইলে নিজেকে সবসময় পুরোপুরি নির্দোষ ভাবা বন্ধ করুন। যদি সত্যিই ভুল করে থাকেন তবে তা স্বীকার করে নিন। ভুল বোঝাবুঝি আর থাকবে না।


সরি বলা
সম্পর্কে যে সমস্যাটি কাঁটার মতো বিঁধে থাকে সেটি হলো 'ইগো'। এই এক ইগোর জন্য কত সম্পর্ক মুকুলেই ঝরে যায়, তুমুল ভালোবাসা লুকিয়ে রেখে ভালোবাসাহীনতার অভিনয় করে যেতে হয়! তাই ভুলটি আপনার হোক বা না হোক, ইগো ঝেড়ে ফেলে একবার 'সরি' বলেই দেখুন। ছোট্ট একটি শব্দ দিয়ে যার সমাধান করা যায়, তা অযথাই দীর্ঘায়িত করলে কারোই লাভ হবে না।

সময় দেয়া
না। এই সময় দেয়া মানে কিন্তু ভুল বোঝাবুঝিকে বাড়তে সময় দেয়া নয়, পরস্পরকে সময় দেয়া। যখন দূরে থেকে আর সমস্যার সমাধান করা কোনোভাবেই সম্ভব হবে না তখন কাছাকাছি হওয়ার চেষ্টা করুন। একটি দিন বা অন্তত একটি বিকেল পরস্পরকে সময় দিন। প্রিয় মানুষের চোখের দিকে তাকালে আর কোনো মিথ্যাই পাত্তা পাবে না। ভুল বোঝাবুঝি দূর হয়ে প্রতিষ্ঠা হবে ভালোবাসার।


উপহার
দূরত্ব ঘোচাতে কার্যকর ভূমিকা রাখতে পারে বিশেষ কোনো উপহার। সেইসঙ্গে ভুল বোঝাবুঝিও মুখ লুকিয়ে পালাবে! তাই ভুল বোঝাবুঝিকে দূরে রাখতে প্রিয় মানুষটিকে প্রিয় কোনো উপহার কিনে দিতে পারেন।