Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

ভুয়া কোম্পানির ৭ কোটি টাকার রাজস্ব ফাঁকি অর্থ-বাণিজ্য

ভুয়া কোম্পানির ৭ কোটি টাকার রাজস্ব ফাঁকি

অটোবাইকের যন্ত্রপাতি আমদানির নামে ৭ কোটি ৯ লাখ ৭৪ হাজার ৫০৯ টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে লোটাস অটোবাইক ইন্ড্রাস্টি নামে একটি উৎপাদনকারী প্রতিষ্ঠান। পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে এসআরও সুবিধা গ্রহণ করে দীর্ঘদিন ধরে বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দিয়েছে এই ভুয়া প্রতিষ্ঠান।

এনবি আরের কমিশনার এসএম হুমায়ন কবিরের নেতৃত্বে একটি অনুসন্ধানী দলের অনুসন্ধান শেষে এ সত্যতা পায়। তাই বৃহস্পতিবার সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে এবং আত্মসাৎকৃত রাজস্ব আদায়ের জন্য মূসক কমিশনারেটসহ সংশ্লিষ্ট কাস্টমস হাউজকে আইনানুগসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি দিয়েছেন ওই অনুসন্ধানী দল।
তাদের অনুসন্ধানে দেখা যায়, নিজেদের উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা দিলেও প্রতিষ্ঠানটি অটোবাইক উৎপাদনই করে না। শুল্ক ফাঁকি দিতেই উৎপাদনকারী হিসেবে প্রতিষ্ঠানটি শুধুমাত্র ভ্যাট নিবন্ধন নিয়েছে। এমনকি নিবন্ধনকালে ভ্যাট কার্যালয়ে ভুয়া ঠিকানা ব্যবহার করেছে তারা। বিনা শুল্কায়নে মটর ৬০া/৪৮া, চার্জার ৬০া/৪৮া, বেটারী ১২া এবং অপারেটেড ইলেক্ট্রিক ট্রাইসাইকল স্পেয়ারপাস্টসসহ বিভিন্ন কাঁচামাল আমাদানি করে কোম্পানিটি। আর আমদানি এসব যন্ত্রাংশ দিয়ে কোনো অটোবাইক উৎপাদন না করে ‍তা খোলা বাজারে বিক্রি করেছে।

তারা ২০১২ সালের ১ জুলাই থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ৪৩টি বিল অব এন্ট্রির মাধ্যমে পণ্য আমাদানি করেছে মংলা কাস্টমস হাউজ ও কমলাপুর আইসিডি (ইন্টার কন্টেইনার ডিপো) কাস্টমস হাউজ দিয়ে। এর মধ্যে মংলা কাস্টমস হাউজে চালান করেছেন ১৫টি এবং কমলা দিয়ে ২৮টি। আর তারা এসআরও সুবিধায় যন্ত্রাংশ আমদানি করে খোলা বাজারে বিক্রি করেছেন। যার কারণে দীর্ঘ সময়ে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে ৭ কোটি ৯ লাখ ৭৪ হাজার ৫০৯ টাকার।

এনবি আরের অনুসন্ধানী দল প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে গত ২ জুলাই থেকে শেষ হয় ৩০ জুলাই সরিজমিনে অনুসন্ধানে চালালে এই রাজস্ব সত্যতা পাওয়া যায়।

এই বিভাগের অন্যান্য খবর