Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

চলতি সপ্তাহে ইন্টারনেটের ধীরগতি! তথ্য ও প্রযুক্তি

চলতি সপ্তাহে ইন্টারনেটের ধীরগতি!

চলতি সপ্তাহে (২৫-৩০ জুলাই) সিঙ্গাপুরে প্রথম সাবমেরিন ক্যাবল রিপিটার স্থাপন ও অন্যান্য মেরামত কাজ শুরু হচ্ছে। এ সময় দেশে ইন্টারনেটের গতি কিছুটা ধীর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 
 
তবে দ্বিতীয় সাবমেরিন কেবল ও আইটিসি থাকায় ইন্টারনেট গতিতে সমস্যা তেমন হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।
 
 
পূর্ব অভিজ্ঞতা থেকে কোম্পানিটি বলছে, আগেও যেহেতু সাবমেরিন ক্যাবলের কাজের সময় ইন্টারনেট ধীর গতির হয়েছিল, তাই এবারও হতে পারে। এজন্য গ্রাহকদের কাছে আগেই দুঃখ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।
 
বিএসসিসিএলের এমডি মশিউর রহমান বলেন, আগামী ২৫-৩০ জুলাই সিঙ্গাপুরে প্রথম সাবমেরিন কেবলের রিপিটার স্থাপন ও অন্যান্য মেরামত কাজ চলবে। তবে দ্বিতীয় সাবমেরিন কেবল ও আইটিসি থাকায় এ সময় ইন্টারনেটের গতিতে তেমন সমস্যা হবে না।
 
বিএসসিসিএল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিকল্প ব্যবস্থা থাকায় আন্তর্জাতিক ভয়েস এবং ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।
 
উল্লেখ্য, বর্তমানে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ পাওয়া যায় প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ থেকে। ২০০৫ সালে সাবমেরিন ক্যাবলটির সঙ্গে যুক্ত হয় বাংলাদেশ। ২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় চালু হয় দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন।