Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

সিআরএফ’র আত্মপ্রকাশ : মনসুর সভাপতি, আলীউর সম্পাদক চট্টগ্রাম

সিআরএফ’র আত্মপ্রকাশ : মনসুর সভাপতি, আলীউর সম্পাদক

পূর্ণাঙ্গ কমিটি গঠনের মধ্য দিয়ে চট্টগ্রামে মাঠ পর্যায়ে কর্মরত রিপোর্টারদের নিয়ে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল ‘চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম (সিআরএফ)’ নামে নতুন একটি সংগঠন। চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সদস্য রিপোর্টারদের নিয়ে মুক্ত আলোচনা ও গঠনতন্ত্র অনুমোদন দেয়া হয়। পরে সদস্যদের সর্বসম্মতিক্রমে আগামী দুই বছরের জন্য সংগঠনের কমিটি অনুমোদন দেয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির আহ্বায়ক চট্টগ্রামের সিনিয়র সাংবাদিক কাজী আবুল মনসুর। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক বিএফইউজের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও যুগ্ম সম্পাদক মহসিন কাজী।

২০১৮-২০২০ সেশনে দুই বছরের জন্য চট্টগ্রামের সিনিয়র সাংবাদিক ও চট্টগ্রাম প্রেসক্লাবের সহ-সভাপতি কাজী আবুল মনসুরকে সভাপতি এবং দৈনিক আজাদীর সিনিয়র সাংবাদিক আলীউর রহমানকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়।

সভায় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বলেন, সাংবাদিকতা একটি চলমান পেশা। প্রতিনিয়ত সাংবাদিকদের ঘটনা প্রবাহ জানতে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। সাংবাদিকতা পেশাকে দক্ষ করে গড়ে তুলতে একটি কার্যকরী সংগঠন বিভিন্ন ভাবে অবদান রাখতে পারে। তবে এক্ষেত্রে সাংবাদিকদের আরো পরিশ্রমি এবং পেশার প্রতি দায়িত্বশীল হতে হবে। চট্টগ্রামে এর আগে রিপোর্টারদের কোন সংগঠন ছিল না। তাই এ সংগঠনটি সময়ের দাবি ছিল। আশা করি এ সংগঠনটি রিপোর্টারদের মান উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বক্তব্যে বিএফইউজে যুগ্ম সম্পাদক মহসীন কাজী বলেন, শুরু থেকে সচ্ছ ও বিবাদ মুক্ত মনোভাব নিয়ে সম্মিলিত প্রয়াস একটি সংগঠনকে কার্যকরী করতে পারে। সাংবাদিকদের সংগঠনের ক্ষেত্রে সেটা আরো বেশি প্রযোজ্য। মাঠ পর্যায়ে কর্মরত তরুণ সাংবাদিকদের দক্ষ পেশাদারী মনোভাব গড়ে তোলার আহব্বান জানান।

কমিটির অন্য সদস্যরা হলেন- সিনিয়র সহসভাপতি নিরুপম দাশ গুপ্ত ( দৈনিক সংবাদ), সহসভাপতি আলমগীর অপু (সিপ্লাস টিভি), যুগ্ম সম্পাদক গোলাম মাওলা মুরাদ (আনন্দ টিভি), সাংগঠনিক সম্পাদক আবদল্লাহ আল ফারুক (দৈনিক পূর্বদেশ), অর্থ সম্পাদক আইয়ুব আলী (দৈনিক ইনকিলাব), ক্রীড়া ও সাংস্কৃতি সম্পাদক লোকমান চৌধুরী (বাংলা টিভি), সমাজ কল্যাণ সম্পাদক লতিফা আনসারী রুনা (দিপ্ত টিভি), আন্তর্জাতিক ও গবেষণা বিষয়ক সম্পাদক সরোয়ার আমিন বাবু (আরটিভি), প্রচার ও প্রকাশনা সম্পাদক আজিজুল কাদির (দৈনিক সুপ্রভাত বাংলাদেশ) এবং চারজন কার্যনির্বাহী সদস্য হলেন- জামশেদ রেহমান চৌধুরী (যমুনা টেলিভিশন), সামশুল হুদা মিন্টু (আবাস), আবুল হাসনাত (এটিএন বাংলা), দেব দুলাল ভৌমিক (বাসস)।

অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক ইত্তেফাক ব্যুরো প্রধান সালাউদ্দিন রেজা, সিনিয়র সাংবাদিক জুবায়ের সিদ্দিকী, যমুনা টেলিভিশনের ব্যুরো প্রধান জামশেদুর রহমান চৌধুরী, জনকণ্ঠের হাসান নাসির, সাংবাদিক শামসুল হুদা মিন্টু, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রাক্তন সমাজ সেবা সম্পাদক আইয়ুব আলী, বাংলা নিউজের আল রহমান, আর টিভি চট্টগ্রামের ব্যুরো প্রধান সরোয়ার আমিন বাবু প্রমুখ।

সভায় বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন। সিআরএফ’র পূর্ণাঙ্গ কমিটির পাশাপাশি রিপোর্টারদের আবাসন সংকট সমাধানে বাসস এর দেবদুলাল ভৌমিককে আহ্বায়ক করে ‘সিআরএফ হাউজিং কো-অপারেটিভ সোসাইটি’ নামে একটি আহ্বায়ক কমিটিও গঠিত হয়। এ কমিটি ১৫ দিনের মধ্যে তিন সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ সাব কমিটি গঠন করবে। এ সংগঠনটি রিপোর্টারদের আবাসন সংকট সমাধানে কাজ করবে বলে জানান ফোরামের নেতৃবৃন্দরা।

সংগঠনের নবনির্বাচিত সভাপতি ও চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি কাজী আবুল মনসুর বলেন, মাঝে মধ্যে পিআইবি বা কিছু এনজিও রিপোর্টারদের জন্য প্রেসক্লাব বা সাংবাদিক ইউনিয়নের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করে। তবে তা গতানুগতিক। তাছাড়া সেখানে সকল রিপোর্টার প্রশিক্ষণের সুযোগ পায় না। এসব প্রশিক্ষণে গিয়ে রিপোর্টাররা তেমন কিছু শিখতে পারে না। তাই দেশে ও দেশের বাইরে স্কলারশিপ নিয়ে গিয়ে যাতে আন্তর্জাতিকভাবে প্রশিক্ষণ নিতে পারে সে ব্যবস্থা করা হবে। রাজনৈতিক প্লাটফর্মের বাইরে থেকে নিজেদের আবাসন ও আত্মউন্নয়নে কাজ করা হবে।

উল্লেখ্য, ৩ ডিসেম্বর ১১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠনের প্রায় ৮ মাসের মাথায় পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি গঠন হলো। এতে চট্টগ্রামে কর্মরত রিপোর্টারদের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা পরিলক্ষিত হয়।