Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

পুঁজিবাজার ট্রাইব্যুনালে অভিযুক্তদের বিচার শুরু অর্থ-বাণিজ্য

পুঁজিবাজার ট্রাইব্যুনালে অভিযুক্তদের বিচার শুরু

১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত বিনিয়োগকারীদের কাছে জাল শেয়ার, সার্টিফিকেট ও বরাদ্দপত্র বিক্রির অভিযোগে দুই ব্যক্তির বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মামলাটি ২০০০ সালের ২২ সেপ্টেম্বর মতিঝিল থানায় দায়ের করা হয়। কিন্তু মামলাটির বিচার কার্যক্রম দীর্ঘদিন ঝুলে থাকার পর অবশেষে তা পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে চালু হতে যাচ্ছে। ৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার এ মামলার আসামিদের হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল।
আসামিরা হলেন- ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সদস্যভুক্ত প্রতিষ্ঠান (সদস্য নম্বর ৫৯) টি. মাশফু এ্যান্ড কোম্পানির স্বত্বাধিকারী তানলিন মাশফু ও হাওলাদার মোহাম্মদ আব্দুল বারিক।
পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গঠিত স্পেশ্যাল ট্রাইব্যুনালে গত ২৭ আগস্ট মামলাটি অন্তর্ভুক্ত হয়েছে। এ মামলাটি মহানগর দায়রা জজ আদালত থেকে স্পেশ্যাল ট্রাইব্যুনালে স্থানান্তর হয়েছে। ওই দিন মহানগর দায়রা জজ আদালতের জারিকারক মোহাম্মদ খোরশেদ এ মামলার যাবতীয় প্রয়োজনীয় নথিপত্র পুঁজিবাজার স্পেশ্যাল ট্রাইব্যুনালে জমা দেন।

জানা গেছে, পুঁজিবাজার স্পেশ্যাল ট্রাইব্যুনালে মামলা অন্তর্ভুক্তির ফলে নতুন করে নম্বর দেওয়া হয়েছে। মামলার নম্বর দেওয়া হয়েছে ২০/২০১৫। এ মামলায় আসামির সংখ্যা দুইজন।
আসামিদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সদস্য প্রতিষ্ঠান (সদস্য নম্বর ৫৯) টি. মাশফু অ্যান্ড কোম্পানি এর স্বত্বাধিকারী তানলিন মাশফু। তিনি ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন কোম্পানির জাল শেয়ার লেনদেন করতেন। ১৯৯৮ সালে তানলিন মাশফু গালফ ফুড লিমিটেডের ১০০টি ও কনফিডেন্স সিমেন্টের ২৪০টি জাল শেয়ার লেনদেন করেন। ১৯৯৯ সালে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের ১ লাখ ২৫ হাজার ও শাইনপুকুর হোল্ডিংসের ৬ হাজার ৬০০টি শেয়ার লেনদেন করেছেন। এর মধ্যে তিনি শাইনপুকুর হোল্ডিংস ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের জাল শেয়ারগুলো মনির আহমেদের পক্ষে বিক্রি করেছিলেন। এ ছাড়া কনফিডেন্স সিমেন্টের জাল শেয়ার শহিদুল ইসলামের পক্ষে বিক্রি করেছিলেন। এ লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠিত তদন্ত কমিটি অনুসন্ধান করেও মনির আহমেদকে খুঁজে পায়নি। একই সঙ্গে তানলি মাশফু তদন্ত কমিটিকে গালফ ফুডের জাল শেয়ার বিক্রেতার নাম তাৎক্ষণিক দেখাতে ব্যর্থ হয়।

গঠিত তদন্ত কমিটি ১৯৯৯ সালের ১২ অক্টোবর তানলিন মাশফুর অফিস পরিদর্শন করে। ওই সময় তার অফিস থেকে শাইনপুকুর হোল্ডিংসের ৯১টি বাতিল করা জাল সার্টিফিকেট জব্দ করে তদন্ত কমিটি। এ সময় কমিটি দেখতে পায় ৯১টি জাল শেয়ারের মধ্যে ৯০টি ফারইস্ট লিমিটেডের (সোমারস নোমিনি) নামে ইস্যু করা স্ক্রিপ (স্ক্রিপ নম্বর-১৪৯৪৭১), যা ১৯৯৬ সালের ১৯ সেপ্টেম্বর বিভাজন করে দেখানো হয়েছে।

একই সঙ্গে শাইনপুকুর হোল্ডিংসের অফিস পরিদর্শন করে তদন্ত কমিটি দেখতে পায়, ১৪৯৪৭১ নম্বর স্ক্রিপটি কোনো বৈধ সার্টিফিকেট নয়। কারণ ওই নম্বর কোম্পানি কর্তৃপক্ষ ইস্যু করেনি।
এ ছাড়া তদন্তকালে বিভিন্ন কোম্পানির বেশকিছু জাল শেয়ার, বরাদ্দপত্র এবং জাল ফরম-১১৭ জব্দ করেছে তদন্ত কমিটি। মাশফু এ্যান্ড কোম্পানির মাধ্যমে ডিএসইর ক্লিয়ারিং হাউসে ওই সময়ে জমা পড়েছিল। এর মধ্যে শাইনপুকুর হোল্ডিংসের মোট ২৮টি সার্টিফিকেট রয়েছে, যার শেয়ার সংখ্যা ছিল ১ হাজার ৪০০টি। আজিজ পাইপসের মোট ১৫টি সার্টিফিকেট রয়েছে, যার শেয়ার সংখ্যা ছিল ৭৫টি। গালফ ফুডসের মোট ৭টি বরাদ্দপত্র রয়েছে, যার শেয়ার সংখ্যা ছিল ৩৫০টি। এটলাস বাংলাদেশের মোট ১টি সার্টিফিকেট রয়েছে, যার শেয়ার সংখ্যা ছিল ৫০টি। কনফিডেন্স সিমেন্টের মোট ১২টি সার্টিফিকেট রয়েছে, যার শেয়ার সংখ্যা ছিল ২৪০টি। মুন্নু ফেব্রিক্সের মোট ১টি সার্টিফিকেট রয়েছে, যার শেয়ার সংখ্যা ছিল ৫০টি।

এতে স্পষ্টভাবে প্রমাণিত হয় যে তানলিন মাশফু ও টি. মাশফু কোম্পানি যোগসাজশে জাল শেয়ার লেনদেনের সঙ্গে জড়িত ছিলেন। তারা অবৈধ কার্যকলাপ করে উভয়ই অসৎভাবে লাভবান হয়েছেন এবং বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই আসামিদের বিরুদ্ধে বাংলাদেশ দণ্ডবিধি ৪০৩, ৪০৬, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭০, ৪৭১ ও ৪৭২ আইনের অধীনে মামলা দায়ের করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে বলে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন উল্লেখ করা হয়েছে।

পরবর্তী সময়ে ২০০০ সালের ২২ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা দায়ের করা হয়। এ সময় মামলার বাদী ছিলেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. আনোয়ার কবির ভূইয়া।
এদিকে মামলার নথি সূত্রে জানা গেছে, মামলাটি মতিঝিল থানায় বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) পক্ষ থেকে দায়ের করা হয়। তবে স্পেশ্যাল ট্রাইব্যুনালের ২০/২০১৫ নম্বর মামলা ২০০০ সালে। পরবর্তী সময়ে তা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে স্থানান্তরিত হয়। এর পর চলতি বছরের জুন মাসে তা মহানগর দায়রা জজ আদালতে পাঠানো হয়। বর্তমানে এ মামলার সকল আসামি জামিনে আছেন। তবে আদালত স্থানান্তরিত হওয়ায় আসামিদের আবারও নতুন করে জামিন নিতে হবে। সে বিবেচনায় ট্রাইব্যুনাল ২০/২০১৫ নম্বর মামলার আসামিদের ৩ সেপ্টেম্বর হাজির হতে নির্দেশ দিয়েছেন। এ দিন থেকে আসামিদের বিচার কার্যক্রম চালু হবে।

এই বিভাগের অন্যান্য খবর