Opu Hasnat

আজ ২০ অক্টোবর শনিবার ২০১৮,

দিনাজপুর হাবিপ্রবিতে পাল্টাপাল্টি কর্মসূচী; উত্তপ্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দিনাজপুর

দিনাজপুর হাবিপ্রবিতে পাল্টাপাল্টি কর্মসূচী; উত্তপ্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস

 অশান্ত হয়ে উঠছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। গত কয়েকদিন আগে প্রগতিশীল কর্মচারী পরিষদে আওয়ামীলীগের এক নেতার বক্তব্যকে কেন্দ্র করে ৩ পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচীতে উত্তপ্ত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। 

১২ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল কর্মচারী পরিষদের সভায় জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবু ইবনে রজ্জবের দেয়া বক্তব্যের প্রতিবাদে মঙ্গলবার মানববন্ধন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। উক্ত বক্তব্যের প্রতিক্রিয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়, আবু ইবনে রজব তার বক্তব্যে আঞ্চলিকতাকে উস্কে দিয়ে বিশ্ববিদ্যালয়ের আইন-শৃংখলার অবনতি ঘটানোর চেষ্টা করেছেন। যা ঔদ্ধত ও নিন্দনীয় এবং সুষ্ঠুভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনায় হুমকি স্বরূপ। বিশ্ববিদ্যালয়ের সাথে সরাসরি সম্পৃক্ত না থাকা সত্তে¡ও আবু রজব ক্যাম্পাসে প্রবেশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কর্তৃক নিয়োগকৃত একজন সম্মানিত উপাচার্য-কে উৎখাতের হুমকি দেয়ার প্রতিবাদে শিক্ষক সমাজ এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছেন। 

মানববন্ধনে ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক পরিবেশ সুষ্ঠু রাখার স্বার্থে  সাংবাদিকদের সর্বাত্মক সহযোগিতা কামনা করা হয়। হাবিপ্রবি পরিবারের ব্যানারে এই সভায় প্রশাসনের বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারীই উপস্থিত ছিলেন না। 
এই মানববন্ধনে সরকার বিরোধী ও স্থানীয় সংসদ সদস্য বিরোধী আখ্যা দিয়ে বিক্ষোভ করে হাবিপ্রবি ছাত্রলীগ। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এক তরফা নীতি অনুসরন করছে এবং অনিয়ম করছে বলে অভিযোগ করে। 

এদিকে সরকার বিরোধী মানববন্ধন ও বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের নিয়ে মানববন্ধন করার প্রতিবাদে সমাবেশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক-কর্মচারী ফোরাম। বক্তব্য রাখেন প্রগতিশীল শিক্ষক-কর্মচারী ফোরামের সাবেক রেজিষ্ট্রার প্রফেসর ড. বলরাম রায়, সাবেক প্রক্টর প্রফেসর এটিএম শফিকুল ইসলাম ও প্রফেসর হারুনুর রশিদ। পরে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিষ্ট্রারের কক্ষে গিয়ে মিথ্যা অপবাদ এবং মুষ্টিমেয় লোকজনদেরকে নিয়ে পক্ষপাতিত্ব করার অভিযোগ করে। এ সময় তাদের উপস্থিতিতে কক্ষে উত্তপ্ত পরিস্থিতির উদ্ভব হয় ।