Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

‘স্বচ্ছ পরীক্ষায় পাশের হার কম হলেও মেধাবীরা সাফল্য পাবেই’ : শিক্ষা প্রতিমন্ত্রী রাজবাড়ী

‘স্বচ্ছ পরীক্ষায় পাশের হার কম হলেও মেধাবীরা সাফল্য পাবেই’ : শিক্ষা প্রতিমন্ত্রী

নকল মুক্ত ও প্রশ্নপত্র ফাঁস রোধ করে স্বচ্ছ পরীক্ষা নিশ্চিত করায় ফলাফলের ক্ষেত্রে যদি পাশের হার কিছুটা কমও হয় তাতে অসুবিধা নেই। কারণ শিক্ষার্থীদের প্রকৃত মানদন্ডের প্রতিফলন ঘটে। এতে পরবর্তীতে শিক্ষার্থীদের মাথা থেকে সকল রকমের আজে-বাজে চিন্তা দুর হয়ে পড়ায় মনোনিবেশ করবে। আমরা বিগত এইচএসসি পরীক্ষায় অত্যন্ত স্বচ্ছ ভাবে অনুষ্ঠিত করতে পেরেছি।

রবিবার বেলা ১২ টার দিকে রাজবাড়ীর গোয়ালন্দে শৃজনশীল মেধা অন্বেশনের পুরষ্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এমপি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমি পরীক্ষার হলে দাঁড়িয়ে থেকে দেখেছি পরীক্ষার্থীরা এখন নকল করে না। তারা পড়াশুনা করে পরীক্ষার হলে যায়। ছাত্র-ছাত্রীদের প্রতি শিক্ষকদের আরো যত্নশীল হতে হবে। প্রতিটি শিক্ষার্থীকে নিজ সন্তান মনে করে তাদেরকে গড়ে তুলতে হবে। আপনাদের হাতেই জাতির ভবিষ্যত। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, তোমাদের ছোটবেলা থেকেই শৃজনশীল চিন্তা লালন করে শৃজনশীল মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে। এ ক্ষেত্রে তোমার বিদ্যালয়, তোমর বাড়ি-ঘর পরিচ্ছন্ন পরিপাটি তোমাদেরকেই রাখতে হবে। এতে তোমরা যদি অভ্যস্ত হয়ে যাও, তবে এর প্রভাব তোমাদের জীবনেও পড়বে। 

এর আগে শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এমপি গোয়ালন্দ উপজেলা কোর্ট চত্ত্বর মাঠে প্রাথমিক পর্যায়ের বঙ্গবন্ধু গোল্ডকাপ ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মো. আবু নাসার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত দু’টি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম নুরুল ইসলাম, সহকারী কমিশনার (ভুমি) শেখ আব্দুল্লাহ সাদীদ, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, গোয়ালন্দ ঘাট থানার ওসি মীর্জা একে আজাদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি নুরুজ্জামান মিয়া, সাধারন সম্পাদক নুরুল ইসলাম মন্ডল, উপজেলা শিক্ষা অফিসার আব্দুল  মালেক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাসুদুর রহমান প্রমুখ।

পরে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রয়োজনীয় শিক্ষা উপকরণ বিতরন করেন শিক্ষা প্রতিমন্ত্রী।