Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

খাগড়াছড়ির আলুুটিলায় ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যার নিন্দা খাগড়াছড়ি

খাগড়াছড়ির আলুুটিলায় ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যার নিন্দা

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ির জেলা ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান সংগঠক উজ্জ্বল স্মৃতি চাকমা বৃহস্পতিবার রাতে সংবাদ মাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আলুটিলায় সংস্কারবাদী পিসিজেএসএস-এর সশস্ত্র দুুর্বৃত্ত কর্তৃক ইউপিডিএফ’র এক সদস্যকে গুলি করে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
বিবৃতিতে তিনি ঘটনার বর্ণনা দিয়ে বলেন, বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে খাগড়াছড়ি সদরের তেঁতুল তলা থেকে দুইটি মোটর সাইকেল যোগে সংস্কারবাদী পিসিজেএসএস-এর ৬জন সশস্ত্র দুর্বৃত্ত আলুটিলার এলজিইডি বাগান এলাকায় গিয়ে ইউপিডিএফ সদস্য জ্ঞানেন্দু চাকমা(৪০)-কে গুলি করে হত্যা করে। এ সময় তিনি এক সঙ্গীসহ এলাকার লোকজনের সাথে কথা বলছিলেন। নিহত ইউপিডিএফ সদস্যের বাড়ি মহালছড়ি উপজেলার কিয়াংঘাট ইউনিয়নের যাদুগানালা গ্রামে। তার পিতার নাম মৃত কালি মোহন চাকমা। বিবৃতিতে ইউপিডিএফ নেতা বলেন,

সংস্কারবাদী পিসিজেএসএস-এর একটি অংশ(পেলে-সুদর্শন-অংশুমান চক্র) শাসক গোষ্ঠীর নীলনক্সা বাস্তবায়ন করছে। এর আগেও ৩রা জানুয়ারি একই কায়দায় শহরের প্রাণকেন্দ্র থেকে ইউপিডিএফ’র অন্যতম সংগঠন মিঠুন চাকমাকে অপহরণের পর খুন এবং ১৬ই এপ্রিল সমাজকর্মী সূর্য বিকাশ চাকমাকে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়েছে। তিনি অবিলম্বে ইউপিডিএফ সদস্যের হত্যাকারী ও তাদের নির্দেশ দাতাদের দ্রæত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
প্রতিপক্ষের গুলিতে জ্ঞানেন্দু চাকমা(৪০) নামে এক ইউপিডিএফ সদস্য নিহত হয়। গত বৃহস্পতিবার বিকেল ৫টায় মাটিরাঙা উপজেলার আলুটিলা পর্যটন এলাকায় দুর্বৃত্তদের গুলিতে তার  মৃৃৃত্যু হয়।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের আলুটিলা অংশে জ্ঞানেন্দু চাকমা ইউপিডিএফ প্রসিত গ্রুপের হয়ে চাঁদা আদায়ের দায়িত্ব পালন করত। সে মহালছড়ি উপজেলার বাসিন্দা। বৃহস্পতিবার বিকেলে আলুটিলা পুনর্বাসনপাড়া এলাকার জঙ্গলে গুলির শব্দ শুনে স্থানীয়রা পুলিশকে খবর দিলে পুলিশ গিয়ে নিহতের লাশ উদ্ধার করে।
মাটিরাঙা থানার অফিসার ইনচার্জ(ওসি) সৈয়দ জাকির হোসেন বলেন, পুলিশ লাশটি উদ্ধার করে খাগড়াছড়ি জেলা সদর আধুনিক হাসপাতালের মর্গে সম্পন্ন করা পর পরিবারে কাছে হস্তান্তর করা হয়েছে। নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে রেখেছে। 

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো: সাহাদাত হোসেন টিটু জানান, নিহতের শরীরে গুলি ও ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। এছাড়া লাশের পাশে একটি তাজা গুলির খোসাসহ এক রাউন্ড গুলি পাওয়া গেছে। পুলিশ লাশটি উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে প্রেরণ করেছে বলেও জানান তিনি।
এ ঘটনায় ইউপিডিএফ মুখপাত্র মাইকেল চাকমা এ হত্যাকান্ডের জন্য পিসিজেএসএস(এমএন) গ্রুপকে দায়ী করে তাৎক্ষণিক এক বিবৃতিতে জানান, জ্ঞানেন্দু চাকমা তার সহকর্মীদের নিয়ে সাংগঠনিক গণসংযোগ করছিলো। এ সময় সন্ত্রাসীরা অতর্কিতে ব্রাশ ফায়ার করলে গায়ে গুলি লেগে সে মারা যায়। পরে ধারালো অস্ত্র ব্যবহার করে তার মৃত্যু নিশ্চিত করে।
ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ির জেলা ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান সংগঠক উজ্জ্বল স্মৃতি চাকমা বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আলুটিলায় সেনা মদদপুষ্ট সংস্কারবাদী পিসিজেএসএস-এর সশস্ত্র দুুর্বৃত্ত কর্তৃক ইউপিডিএফ’র এক সদস্যকে গুলি করে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।