Opu Hasnat

আজ ২২ জুলাই রবিবার ২০১৮,

খালেদার রিভিউ আবেদন ‘স্ট্যান্ড ওভার’ আইন ও আদালত

খালেদার রিভিউ আবেদন ‘স্ট্যান্ড ওভার’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে বেধে দেয়া সময়ের রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে করা আবেদন ‘স্ট্যান্ড ওভার’ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচার বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।
 
 
এ মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ। তবে ১৬ মে আপিল বিভাগের দেয়া সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। গত ৯ জুলাই শুনানি শেষে আদেশের জন্য আজ (১২ জুলাই, বৃহস্পতিবার) দিন নির্ধারণ করেছিলেন আপিল বিভাগ।
 
আদালত আজ খালেদা জিয়া ওই নির্দেশের রিভিউ চেয়ে করা আবেদন ‘স্ট্যান্ড ওভার’ করেছেন। একই সঙ্গে বলেছেন, নির্দেশ অনুযায়ী ৩১ জুলাই মধ্যে আপিল নিষ্পত্তি না করতে পারলে আদালত সময়ের আবেদন বিবেচনা করবে।
 
গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে খালেদা জিয়া তার সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়।
 
গত ২৭ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়।
 
উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরোনো কারাগারে বন্দি রয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।