Opu Hasnat

আজ ২৩ জুলাই সোমবার ২০১৮,

বাংলাদেশের জ্বালানী খাতে বিনিয়োগের আগ্রহ মিশরের জাতীয়

বাংলাদেশের জ্বালানী খাতে বিনিয়োগের আগ্রহ মিশরের

বাংলাদেশের জ্বালানী খাতে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে মিশর। দেশটির বিনিয়োগকারীদের এই বিশেষ দৃষ্টির কথা পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে জানিয়েছে মিশরের নবনিযুক্ত রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেলদিন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথম সাক্ষাতে তিনি এ আগ্রহের কথা জানান। সেই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে মিশরের উদ্বেগ ও উৎকণ্ঠার কথাও জানান রাষ্ট্রদূত। 

পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, নবনিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় মিশরের সাম্প্রতিক ঈর্ষণীয় অগ্রগতির প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ-মিশর দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে নতুন অবস্থা তৈরির কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। রাষ্ট্রদূতকে জানান, সম্পর্ক এগিয়ে নেয়ার ক্ষেত্রে বাংলাদেশ প্রস্তুত। এজন্য প্রয়োজন দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সফর বিনিময়। রাষ্ট্রদূতকে ঢাকায় কর্তব্যকালে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন পররাষ্ট্রমন্ত্রী। 

জবাবে রাষ্ট্রদূত বাংলাদেশে বিনিয়োগের জন্য মিশরের বিনিয়োগকারীদের আগ্রহের কথা বলেন। বিশেষত বাংলাদেশের জ্বালানীখাতে তার দেশের ব্যবসায়ীরা বিনিয়োগের সুযোগ প্রত্যাশা করেন বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত। জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক ইস্যুতে মিশরের সমর্থনও প্রত্যাশা করেন তিনি। প্রতিশ্রুতি দেন বাংলাদেশের সঙ্গে মিশরের অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি ও পর্যটন বিষয়ে সাধ্যমত কাজ করার।