Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বর্ণমালা গ্রন্থাগারে আইডিয়া প্রকাশনের বই উপহার রংপুর

বর্ণমালা গ্রন্থাগারে আইডিয়া প্রকাশনের বই উপহার

‘আমাদের সংগ্রহ, আমরা পড়ি’ এই স্লোগানকে সামনে রেখে ২০ জানুয়ারি ২০১৮ রংপুরে যাত্রা শুরু করেছে ‘বর্ণমালা’ গ্রন্থাগার’। যে কেউ ন্যূনতম একটি গ্রন্থ জমা দিয়ে এই গ্রন্থাগারের সদস্য হতে পারেন। একজন পাঠক মাত্র একটি বই উপহার দিয়ে গ্রন্থাগারের সদস্য হয়ে, পড়তে পারবে অসংখ্য বই। 

মঙ্গলবার এই গ্রন্থাগারে শতাধিক বই উপহার দিলো আইডিয়া প্রকাশন। আইডিয়া প্রকাশনের প্রকাশক মাসুদ রানা সাকিল বর্ণমালা গ্রন্থাগারের উদ্যোক্তা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের শিক্ষক উমর ফারুকের হাতে বই তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক, লেখক ও নদী গবেষক ড. তুহিন ওয়াদুদ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের নানা বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই গ্রন্থাগারে টাকার অঙ্কে কোনো ব্যয় নেই। সদস্য ফি নেই। নেই কোনো বাৎসরিক চাঁদাও। সমবায় পদ্ধতিতে সবাই মিলে বই সংগ্রহ করা হয়। অনেকের অংশীদারিত্ব থাকায় বর্ণমালা গ্রন্থাগার একদিন সত্যিই সমৃদ্ধ হবে বলে সংশ্লিষ্টরা আশাবাদ ব্যক্ত করেন। 

আইডিয়া প্রকাশনের প্রকাশক মাসুদ রানা সাকিল বলেন, এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। এ উদ্যোগ অবশ্যই আমাদের আরও বেশি বইমুখী করে তুলবে। প্রতি বছর এই গ্রন্থাগারের জন্য নতুন নতুন বই উপহার হিসেবে দেবেন তিনি। বিজ্ঞপ্তি