Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

স্বাগতিকদের কাঁদিয়ে প্রথমবারের মতো সেমিতে ক্রোয়েশিয়া খেলাধুলা

স্বাগতিকদের কাঁদিয়ে প্রথমবারের মতো সেমিতে ক্রোয়েশিয়া

রাশিয়া বিশ্বকাপের স্বাগতিকদের হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠলো ক্রোয়েশিয়া।

শনিবার রাশিয়ার সোচির ফিশৎ স্টেডিয়ামে রাশিয়াকে ট্রাইবেকারে ৪-৩ গোলে হারিয়ে এই ইতিহাস গড়লো তারা।

খেলার শুরু থেকেই আক্রমণ আর রাশিয়ার প্রতিআক্রমণে ম্যাচের শুরু থেকেই ছড়ায় রোমাঞ্চ। শেষ ষোলোতে দুই দলের নায়ক দুই গোলরক্ষককেই থাকতে হয় ব্যস্ত।

তবে ৩১তম মিনিটে দেনিস চেরিশেভ যে শট নিলেন তা চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না দেনিস সুবাসিচের। মাঝমাঠ থেকে আর্তেম জুবাকে বল বাড়িয়ে সামনে এগোন চেরিশেভ, বল ফেরত পেয়ে ডি-বক্সের বাইরে থেকে উঁচু শটে ওপরের বাঁ কোণা দিয়ে জালে জড়ান। বিশ্বকাপে নিজের চতুর্থ গোলে উচ্ছ্বাসে মাতান গ্যালারি।

জবাব দিতে বেশি দেরি করেনি ক্রোয়েশিয়া। ৩৯তম মিনিটে বাঁ দিক থেকে মারিও মানজুকিচের দারুণ ক্রসে হেডে বল জালে পাঠান আন্দ্রেই ক্রামারিচ।

বিরতির পর লুকা মদ্রিচের পায়ে সূচনা হওয়া একের পর এক আক্রমণ রুখে যায় রাশিয়া। পক্ষে আসে ভাগ্যও। ৫৯তম মিনিটে ডি-বক্সের জটলায় বল পেয়ে ইভান পেরিসিচের নেওয়া নিচু শট গোলরক্ষক ইগর আকিনফিভকে ফাঁকি দিলেও পোস্টের ভেতরের অংশে লেগে ফিরে।

দ্বিতীয়ার্ধে রক্ষণাত্মক খেলে পাল্টা আক্রমণে জোর দেওয়া রাশিয়া প্রথম ভালো সুযোগটা পায় ৭২তম মিনিটে। বদলি হিসেবে নামা ফেদর স্মোলভের হেড ক্রসবারের উপর দিয়ে যায়।

শেষ পর্যন্ত ম্যাচটা অতিরিক্ত সময়ে নেওয়ার লক্ষ্য পূরণ হয় স্বাগতিকদের। তবে শেষ রক্ষা হয়নি; অতিরিক্ত সময়ের দশম মিনিটে কর্নারে দোমাগোই ভিদার লাফিয়ে ওঠা হেডে বল কয়েকজন ডিফেন্ডার আর আকিনফিভকে এড়িয়ে জড়ায় জালে।

অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে রাশিয়াকে রোখা যায়নি। ১১৫তম মিনিটে ফ্রি-কিক থেকে লাফিয়ে হেডে সমতা ফেরান মারিও ফের্নান্দেস। ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

প্রথম শট নিতে আসা স্মলভের শট ঠেকিয়ে দেন সুবাসিচ। ব্রজোভিচ ফাঁকি দেন আকিনফিভকে। এরপর ক্রোয়েশিয়ার পক্ষে পেনাল্টি মসি করেন কোভাসিচ। কিন্তু শেষের পেনাল্টি থেকে গোল করে রাশিয়াকে সেমিতে তোলেন ইভান র‌্যাকিটিচ।