Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

কাশ্মীরে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ৩ বিক্ষোভকারী নিহত আন্তর্জাতিক

কাশ্মীরে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ৩ বিক্ষোভকারী নিহত

 

ভারতের জম্মু-কাশ্মীরের কুলগামে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এক তরুণীসহ তিনজন নিহত হয়েছেন। শনিবার সকালে সেনাবাহিনীর গাড়িবহরকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর নিক্ষেপ করলে এ সংঘর্ষের ঘটনা ঘটে। 

পুলিশ সূত্রে জানা যায়, শনিবার সকালের দিকে দক্ষিণ কাশ্মীরের কুলগামের রেডওয়ানি এলাকায় টহলরত সেনাবাহিনীর গাড়িবহরকে লক্ষ্য করে ইট-পাথর দিয়ে হামলা চালায় বিক্ষোভকারীরা। এ সময় সেনাবাহিনীর সদস্যরাও পাল্টা গুলি চালালে সাকির আহমেদ (২২), ইরশাদ মাজিদ (২০) এবং আন্দীলব নামে ১৬ বছর বয়সী এক তরুণী নিহত হন। নিহতরা প্রত্যেকেই কুলগামের হায়ুরা এলাকার বাসিন্দা। 

এছাড়া এই সংঘর্ষে ১০ বিক্ষোভকারী আহতও হয়েছেন। তাদের মধ্যে দুইজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। 

ঘটনার পর থেকে গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। দক্ষিণ কাশ্মীরের একাধিক জায়গায় বিক্ষোভকারীরা পথ অবরোধ শুরু করে। যদিও এতে কোনো রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে ও গুজব ছড়ানো আটকাতে সরকারের পক্ষ থেকে উপত্যকার কুলগাম, অনন্তনাগ, সোপিয়ান, পুলওয়ামা এলাকায় মোবাইল ইন্টারনেট পরিষেবা সাময়িক বন্ধ রাখা হয়েছে। 

পাথর ছোঁড়ার এই ঘটনায় স্থানীয় জঙ্গিদের মদদ রয়েছে বলে ধারণা করছে সেনাবাহিনী। 

স্থানীয়রা জানান, ওই এলাকায় সেনাবাহিনীর উপস্থিতির খবর টের পেয়েই মানুষ ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসে এবং সেনাবাহিনীর ওপর পাথর ছুঁড়তে থাকে। 

এদিকে, নিরাপত্তা বাহিনীর গুলিতে তিন ব্যক্তির নিহত হওয়ার ঘটনায় সেনা ও পুলিশের কাছে বিস্তারিত তথ্য জানতে উচ্চ-পর্যায়ের বৈঠক ডেকেছেন রাজ্যটির রাজ্যপাল এন.এন. ভোরা।