Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বাঁচতে চায় সৈয়দপুরের ৯ বছরের সুজাত নীলফামারী

বাঁচতে চায় সৈয়দপুরের ৯ বছরের সুজাত

সৈয়দা রূখসানা জামান শানু, নীলফামারীর সৈয়দপুর থেকে : ৯ বছরের ফুটফুটে সুজাতের বাবা-মায়ের কাছে এখন মনে হচ্ছে পৃথিবীটা বড়ই স্বার্থপর। শিশু সন্তানকে বাঁচাতে পরিবারটি এখন মরিয়া হয়ে উঠেছেন। ফুঁটফুঁটে শিশু সুজাত কী ভাল হবে? সময়মত সাহায্য কী পাব? এ প্রশ্ন সার্বক্ষণিক নাড়া দিচ্ছে তাদের।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার বাঁশবাড়ি এলাকার আজিজ আহমেদ ও রুমি আক্তারের ছেলে এবং সৈয়দপুরের সেন্ট জেরোজাস স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র। ছোট্ট সুজাতের স্কুল থেকে ওর বাবাকে জানানো হয় সুজাতের চোখে মনে হয় সমস্যা। সুজাতের বাবা রংপুরের চক্ষু বিশেষজ্ঞ ডা. নিমাই কর্মকারের কাছে সুজাতকে নিয়ে যান। নানা পরীক্ষা-নিরীক্ষা করার পর সুজাতের বাবাকে জানায় সুজাতের চোখে কোন প্রকার সমস্যা নেই। সুজাতকে খুব দ্রæত কোন নিউরোসার্জানের কাছে নিয়ে যেতে বলেন।

সুজাতের বাবা রংপুর মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. সুকুমার মজুমদার এর কাছে সুজাতকে নিয়ে যান। ডাক্তার সুজাতকে ইন্ডিয়ায় নিয়ে যাওয়ার পরামর্শ দেন। আর সুজাতের রোগ সম্পর্কে জানান রোগটি এড্রিনোলু কোডিসট্রফি নামে পরিচিত।

মুলত ব্রেইন থেকে যে স্নায়ু গুলো কাজ করে সুজাতের সেই স্নায়ু গুলো কাজ করছেনা। যেমন সুজাতের চোখ ভালো আছে কিন্তু  ব্রেইন থেকে যে সংকেতের মাধ্যমে চোখ কাজ করবে সেই স্নায়ু কাজ করছেনা। ডাক্তারের কথামত শিশুটিকে ভারতে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। ভারতের ন্যাশনাল ইহ্নটিটিউট অব মেন্টাল হেল্থ এন্ড নিউরো সাইন্স বিভাগে নিয়ে যাওয়া হয়। সেখানে ডা. তারাননাথ শেঠি সুজাতকে পরীক্ষা-নিরিক্ষা করেন এবং সুজাতের রোগ সম্পর্কে জানান। সে সময় শুধু সুজাতের দৃষ্টি শক্তির সমস্যা ছিল। তিনি জানান পরবর্তীতে সুজাত শ্রবন শক্তি, বাক শক্তি, চলাফেরার শক্তি হারিয়ে ফেলবে। সেখানে চিকিৎসক আরো বলেন, সেল থ্যারাপি এন্ড বন মেরো  ট্রান্সপ্লান্ট এর কথা। সেটিও খুব দ্রæত করতে বলেন। এতে পড়বে  চিকিৎসার ব্যয় প্রায় ৩৫ লাখ টাকা। যা মধ্যবিত্ত সুজাতের বাবার পক্ষে বহন করা অসম্ভব প্রায়। সুজাত এখন প্রায় শ্রবন শক্তি হারিয়ে ফেলেছে। 

সুজাতের বাবা বলেন, সবাইর কাছেই আমরা সাহায্য চাইছি। আমাদের সুজাত যেন আবার সুস্থ হয়ে যায়। তিনি মানবতার নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন। সাহায্য করার মাধ্যম সুজাতের বাবার ব্যাংক হিসাব নাম্বার আজিজ আহমেদ, হিসাব নম্বর-১৬১-১৫১-১৬১৫৫৩, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, সৈয়দপুর শাখা, নীলফামারী অথবা বিকাশ নাম্বার- ০১৭৯৬-৮৮৮৫৪৮ রকেট নাম্বার ০১৭৯৬৮৮৮৫৪৮০ সাহায্য কামনা করেছেন।

এই বিভাগের অন্যান্য খবর