Opu Hasnat

আজ ২৩ জুলাই সোমবার ২০১৮,

কুমিল্লায় অবৈধভাবে বালু উত্তোলন কুমিল্লা

কুমিল্লায় অবৈধভাবে বালু উত্তোলন

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার আদ্রা ইউনিয়নের মেরকট গ্রামে প্রতিহিংসা পরায়ণ হয়ে নতুন তৈরী করা একটি বাড়ীর সামনে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করার অভিযোগ পাওয়া গেছে। গত বুধবার ওই গ্রামের মৃত আবদুল মজিদের ছেলে আবদুল মান্নানসহ ৩ ব্যক্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। ওই অভিযোগের প্রেক্ষিতে বালু উত্তোলন ও ড্রেজার সরিয়ে ফেলার নির্দেশ অগ্রাহ্য করে বালু তুললেও অদৃশ্য কারনে প্রশাসন নীরব রয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, একই গ্রামের সাবেক ইউপি সদস্য আবদুল বাতেন মেম্বারের একটি জমি থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে পাশের আদ্রা গ্রামে বিক্রি করছেন তিনি। ড্রেজারে বালু তোলার ফলে জমিটির সামনের আবুল কালামের বাড়ীর একটি বিশাল অংশ ফেটে যায়। যে কারনে ঝুঁকিপূূর্ণ অবস্থায় রয়েছে ওই পরিবার। এছাড়াও পাশের জমিগুলোও যেকোন মুহুর্তে ভেঙ্গে পড়ে যেতে পারে। কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তা দাউদ হোসেন চৌধুরীর নির্দেশনা মতে সহকারী কমিশনার (ভূমি) মো: আক্তারুজ্জামান স্থানীয় আদ্রা ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে পাঠিয়ে ড্রেজারটি সরিয়ে নেয়ার নির্দেশ দেন। ওই নির্দেশ অমান্য করে বালু উত্তোলন করে চলেছেন মেম্বার বাতেনের পরিবার।

বিষয়ে ক্ষতিগ্রস্থ জমির মালিক আবদুল মান্নান, ইয়াছিন মিয়া ও আবুল কালাম বলেন, আমরা তাদেরকে বারবার নিষেধ করার পরও তারা ড্রেজার বসায়। একপর্যায়ে আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দায়ের করি। সেখান থেকে লোক এসে তাদের নিষেধ করলে তারা বালু উত্তোলন বন্ধ করেনি।
উপজলা নির্বাহী কর্মকর্তা দাউদ হোসেন চৌধুরী বলেন, আমি একটি লিখিত অভিযোগ পেয়েছি। ওই অভিযোগের প্রেক্ষিতে ড্রেজার বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। প্রথমে বন্ধ রাখলেও পরে আবার চালিয়েছে শুনেছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।