Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

গাজীপুর সিটি নির্বাচনে ভোটগ্রহন চলছে গাজীপুর

গাজীপুর সিটি নির্বাচনে ভোটগ্রহন চলছে

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

আজ (২৬  জুন) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়; চলবে বিকাল ৪টা পর্যন্ত।

নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মণ্ডল জানান, ‘৪২৫টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কমিশনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বিশেষ নজর রাখছে প্রশাসন।’

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. জাহাঙ্গীর আলম (নৌকা), বিএনপি মো. হাসান উদ্দিন সরকার (ধানের শীষ), ইসলামী ঐক্যজোটের ফজলুর রহমান (মিনার), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নাসির উদ্দিন (হাতপাখা), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মো. জালাল উদ্দিন (মোমবাতি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কাজী মো. রুহুল আমিন (কাস্তে) ও স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমদ (টেবিল ঘড়ি)। 

এছাড়া কাউন্সিলর পদে ৩৩৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৫৬টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৫৪ জন। এ ছাড়া, সংরক্ষিত ১৯টি ওয়ার্ডে ৮৪ নারী কাউন্সিলর নির্বাচন করছেন।

আয়তনে দেশের সবচেয়ে বড় সিটি গাজীপুরে এবার মোট ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন ও নারী ভোটার ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। এ সিটিতে এবার নতুন ভোটার একলাখ ১১ হাজার। এ ছাড়া, শ্রমিক ভোটার দুই লাখের বেশি। সিটির ৫৭টি ওয়ার্ডের ৪২৫টি কেন্দ্রের মধ্যে ৩৩৭টিকে ঝুঁকিপূর্ণ ও ৮৮টিকে সাধারণ চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, এখানে ভোটকেন্দ্র ৪২৫টি, ভোটকক্ষ ২ হাজার ৭৬১টি। প্রিজাইডিং অফিসার ৪২৫ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ২ হাজার ৭৬১ জন এবং পোলিং অফিসার ৫ হাজার ৫২২ জন দায়িত্ব পালন করছেন। 

নির্বাচন উপলক্ষে সিটি করপোরেশন এলাকায় ২৯ প্লাটুন বিজিবি, প্রায় ৬শ’ র‌্যাব সদস্য এবং ১২ হাজার পুলিশ-আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।