Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

তারেকের নাগরিকত্ব নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর চ্যালেঞ্জ রাজনীতি

তারেকের নাগরিকত্ব নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর চ্যালেঞ্জ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান তার বাংলাদেশি পাসপোর্ট স্যারেন্ডার করে নাগরিকত্ব বর্জন করেছেন বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রোববার জাতীয় সংসদে বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি জানিয়েছেন, তারেক রহমান বাংলাদেশি নাগরিকত্ব ত্যাগ করেছেন, তার অনেক প্রমাণ রয়েছে। সম্প্রতি একটি ব্রিটিশ কোম্পানির ডিরেক্টর হিসেবে তার নাম উল্লেখ রয়েছে, সেখানে নাগরিকত্ব উল্লেখ করা হয়েছে ‘ব্রিটিশ’। যদিও চার মাস পর তা তুলে বদল করে ‘বাংলাদেশি’ উল্লেখ করা হয়। উইকিলিকসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান এটি প্রকাশ করেছে।


তিনি বলেন, আমি যখন বললাম তারেক রহমান বাংলাদেশি নাগরিকত্ব বর্জন করেছে, তখন বিএনপির পক্ষ থেকে আমাকে আইনি নোটিশ দেয়া হয়। আমি তাদের চ্যালেঞ্জ গ্রহণ করে প্রমাণ করে দিয়েছি সত্যি তারেক রহমান আর বাংলাদেশি নাগরিক নয়, তিনি পাসপোর্ট স্যারেন্ডার করে নাগরিকত্ব ত্যাগ করেছেন। তার ব্রিটিশ পাসপোর্টও থাকতে পারে।

শাহরিয়ার আলম বলেন, বিএনপির পক্ষ থেকে অর্থমন্ত্রীর একটি ভিডিও এডিট করে প্রবাসীদের ভুল বুঝিয়ে বলা হচ্ছে, অর্থমন্ত্রী নাকি প্রবাসীদের আয়ের ওপর বেশি ট্যাক্স আরোপ করেছেন। যে ভিডিওটি পুরো ভুয়া।

তিনি আরও বলেন, আমরা যদি এ বাজেট বাস্তবায়ন করতে পারি তাহলে আমাদের প্রবৃদ্ধি ৭.৬৫ শতাংশে উন্নীত হবে। আর এটা হলে বিশ্বের যেকোনো দেশের চেয়ে বড় সাফল্য অর্জিত হবে।