Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

ইয়োগা রোগ প্রতিরোধ, প্রশমন ও স্বাস্থ্যের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখে : চসিক মেয়র চট্টগ্রাম

ইয়োগা রোগ প্রতিরোধ, প্রশমন ও স্বাস্থ্যের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখে : চসিক মেয়র

৪র্থ আর্ন্তজাতিক যোগ দিবস উপলক্ষে চট্টগ্রাম নগরীর নন্দনকাননস্থ রাইফেল ক্লাব অডিটোরিমে শুক্রবার  সকালে এক বণাট্য অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রামস্থ ভারতীয় দূতাবাস । চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন প্রধান অতিথি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ইফতেখার উদ্দিন চৌধুরী ও দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী শুভাশিষ সিনহা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে ভারতীয় দুতাবাসের সহকারী হাইকমিশনার শ্রী অনিন্দ্য ব্যানাজীর সভাপতিত্ব করেন। সিটি মেয়র, ভারতীয় সহকারী হাই কমিশনারসহ প্রায় ৫শতাধিক নারী-পুুরুষ ইয়োগাতে অংশগ্রহন করেন।    

প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র বলেন, ইয়োগা বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রশমন এবং  স্বাস্থ্যের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখে। তাই ইয়োগার বিকাশে তিনি সকলকে এগিয়ে আসার আহবান জানান। এই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভিডিও বার্তা প্রচার করা হয়। 

চসিক মেয়র বলেন, বর্তমানে বৈশ্বিকভাবে আমরা অস্থির সময়ের মধ্যে দিনাতিপাত করছি। প্রতিনিয়ত আমাদেরকে বেঁচে থাকার জন্য সংগ্রাম করতে হচ্ছে। প্রযুক্তি প্রচারের কারণে আমাদের সন্তানেরা খেলাধূলা ও শারীরিক পরিশ্রম পরিহার করে দীর্ঘ সময় ইন্টারনেট-এ সময় কাটাচ্ছে। ফলে আমরা সবসময় দুশ্চিন্তার মধ্য আছি। সন্তানেরা বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যায়  পতিত হচ্ছে। এই অবস্থা থেকে উত্তোরণের জন্য ইয়োগাই গুরুত্বপূর্ণ ভূমিকাা পালন করতে পারবে বলে তিনি উল্লেখ করেন। 

এ প্রসঙ্গে তিনি আরো বলেন সর্বজনবিদিত যে ইয়োাগা মানুষের ভেতরের শক্তিকে সুষমভাবে বিকাশিত করে সম্পূর্ণ আত্মউপলদ্ধিকে উপনীত হতে সাহায্য করে। তাই মেডিকেল সাইন্স এর বিভিন্ন শাখার বিশেষজ্ঞগনের বিশ্বাস যে, বিভিন্ন রোগের প্রতিরোধ ও প্রশমন এবং স্বাস্থ্য  উন্নয়নে ইয়োগা অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে। মেয়র বলেন ভারতের এক প্রস্তাবে ২০১৪ সালের ১১ই ডিসেম্বর ১৭৭টি দেশের সমর্থনে জাতিসংঘে এই প্রস্তাবটি গৃহীত হয় । তারই ধারা বাহিকতায় প্রতিবৎসর ২১ জুন সারাবিশ্বে ইয়োগা দিবস হিসেবে প্রতি পালিত হচ্ছে। মেয়র অতিথি, সংবাদিকবৃন্দ ও  ইয়োগা প্রশিক্ষণে যোগদানকারী সকলকে ধন্যবাদ জানান। পরে মেয়র ইয়োগায় অনুশীলনে অংশগ্রহন করেন। ঢাকাস্থ ভারতীয় দূতাবাস থেকে আগত ইয়োগা শিক্ষিকা মাম্পি দে  অনুষ্ঠানে উপস্থিত সকলকে ৪০ মিনিট ইয়োগা অনুশিলন করান ।