Opu Hasnat

আজ ১৭ এপ্রিল বুধবার ২০২৪,

রাজবাড়ী শহর রক্ষা বাধের উন্নয়ন কাজের উদ্বোধন রাজবাড়ী

রাজবাড়ী শহর রক্ষা বাধের উন্নয়ন কাজের উদ্বোধন

অবশেষে শুরু হতে যাচ্ছে রাজবাড়ী জেলাবাসীর দির্ঘ্য দিনের কাঙ্খিত রাজবাড়ী শহর রক্ষা বাধের উন্নয়ন কাজ। জেলাবাসীর বড় সমস্যার মধ্যে অন্যতম সমস্যা ছিল নদী ভাঙ্গন। বিগত কয়েক 
বছরে নদী ভাঙ্গনে জেলার বরাট, উড়াকান্দা, নয়ন সুখ, লাল গোলা, মিজানপুরসহ বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ নিঃস্ব হয়েছে। যে কারনে কোন সাহায্য বা অনুদান নয় ওই এলাকার মানুষের চাওয়া ছিল নদী শাসন এবং স্থায়ীবাধ নির্মান। এলাকাবাসীর চাওয়া প্রেরিক্ষেতে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, রাজবাড়ীর জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের জোর চেষ্টায় গত বছরের ১ লা আগষ্ট ৩ শত ৪১ কোটি ৯ হাজার ৮৭৬ টাকার  একটি প্রকল্প একনেকে পাস হয়। 
যে প্রকল্পের কার্যাদেশ পেয়েছে খুলনার শিপইয়ার্ড লিমিটেড। যে কারনে কাজের পরিকল্পনা নিয়ে গতকাল বুধবার সকালে রাজবাড়ীর জেলা প্রশাসকের কার্যালয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন,গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী, রাজবাড়ীর পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি, খুলনার শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর আনিছুর রহমান মোল্লা, পানি উন্নয়ন বোর্ড ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পৌকৌশলী একেএম ওয়াহেদ উদ্দিন চৌধুরী, ফরিদপুর অঞ্চলের তত্ত¡াবধায়ক আব্দুল হেকিম, পানি উন্নয়ন বোর্ড রাজবাড়ীর প্রকৌশলী প্রকাশ কৃঞ্চ সরকার প্রমুখ।
সমন্বয় সভা শেষে জরুরী ভিত্তিতে রাজবাড়ী সদর উপজেলার বরাট ইউনিয়নের উড়াকান্দা ভাঙ্গন কবলীত এলাকায় জিও ব্যাগ ফেলে ভাঙ্গন রোধ কাজের উদ্বোধন করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী। এ সময় তিনি জানান, আজ রাজবাড়ীবাসীর দীর্ঘ্য দিনের চাওয়া পূরনের দিন। অনেক চেষ্টা করে আমরা এই প্রকল্প পেয়েছি। এই প্রকল্পের নাম রাজবাড়ী শহর রক্ষা প্রকল্প ( ২য় পর্যায় )। এই প্রকল্পে জাতে কোন প্রকার দূর্নীতি না হয় সে জন্য বাংলা নৌ বাহিনী সার্বক্ষনিক দেখভাল করবে। এই কাজটি নিদির্ষ্ট সময়ের মধ্যে শেষ করবে খুলনার শিপইয়ার্ড লিমিটেড।
খুলনার শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর আনিছুর রহমান মোল্লা জানান, রাজবাড়ী শহর রক্ষা বাধ প্রকল্প ১ম পর্যায়ে আড়াই কিলোমিটার এলাকায় স্থায়ীভাবে কাজ হয়েছে। আর এখন হতে যাচ্ছে ২য় পর্যায়ে সাড়ে ৪ কিলোমিটার এলাকায় স্থায়ীভাবে বাধের কাজ এছারাও ৪.৭ কিলোমিটার এলাকায় ড্রেজিং এর কাজ করা হবে। যার চুক্তিমুল্য হয়েছে ৩ শত ২৮ কোটি, ৯ হাজার ৬ শত ৩৬ টাকা। আগামী ২০২০ সালের জুন মাসের মধ্যে এই কাজ সম্পন্ন করা হবে।

পানি উন্নয়ন বোর্ড ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পৌকৌশলী একেএম ওয়াহেদ উদ্দিন চৌধুরী যেহেতু  বর্ষা মৌসুম শুরু হয়ে গেছে সাথে সাথে ভাঙ্গনও শুরু হয়েছে তাই এই মুহুর্তে স্থায়ীভাবে কাজ করা সম্ভব নয়। আপাতত শহর রক্ষা বাধকে রক্ষা করার জন্য জিও ব্যাগ ফেলা হচ্ছে যত জিও ব্যাগ দরকার ততো জিও ব্যাগ ফেলবে খুলনার শিপইয়ার্ড লিমিটেডের তত্ত¡াবধানে ডিবিএল নামে একটি বেসরকারী সংস্থা। এ ছারাও আগামী সেপ্টেম্বরের শেষের দিকে পুরোমাত্রায় স্থায়ী কাজ শুরু হবে। 

আর রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী জানান, রাজবাড়ী শহর রক্ষা বাধটি ছিল অত্যন্ত জরুরী। এই বাধ রক্ষা করা না গেলে রাজবাড়ীর লক্ষ লক্ষ লোক ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্থ হতো। তাই এই কাজের স্বচ্ছতার জন্য স্থানীয় জনপ্রতিনিধিরা সার্বক্ষনিক এর খোজ খবর নিবেন। যাতে কাজ সুন্দর হয় আমরা সেই কামনা করি। তাছারা এই বাধের কাজ শেষ হলে উড়াকান্দা থেকে অন্ত্যার মোড় পর্যন্ত একটি বিনোদন কেন্দ্রে পরিনত হবে।