Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

ভূমি সহকারীকে সন্দ্বীপে বদলি

দালালকে ধরে পুলিশে দিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার চট্টগ্রাম

দালালকে ধরে পুলিশে দিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান মঙ্গলবার সকাল ১১টায়  নগরীর ষোলশহরস্থ ভূমি অফিস আকস্মিক পরিদর্শনে গিয়ে মো. সিরাজ (৪০) নামে এক দালালকে ধরে পাঁচলাইশ থানা পুলিশের ওসি মহিউদ্দিন মাহমুদের  হাতে তুলে দিয়েছেন। দালালের ব্যবহৃত ডিসকভার ব্র্যান্ডের ১০০ সিসি মোটর সাইকেলটিও (নং-চট্টমেট্রো-হ-১৪-২৫৩০) জব্দ করা হয়েছে। এ সময় অন্যান্য দালালেরা কৌশলে পালিয়ে যায়। এ ঘটনায় চান্দগাঁও সার্কেল ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা (পাঁচলাইশ) মো. রিদওয়ান বাদী হয়ে দালাল সিরাজের বিরুদ্ধে পাঁচলাইশ থানায় মামলা রুজু করেন। এদিকে, জেলা প্রশাসক স্বাক্ষরিত এক আদেশে  ভূমি সহকারী কর্মকর্তা রিদওয়ানকে তাৎক্ষণিক সন্দ্বীপের মাইটভাঙা ইউনিয়ন ভূমি অফিসে বদলি করা হয়েছে। 

বিভাগীয় কমিশনারের কাছে অভিযোগ ছিল- সিরাজসহ আরো কতিপয় দালাল ষোলশহর ভূমি অফিসে প্রায়ই আসা যাওয়া করে। ভূমি অফিসে আগত সেবাগ্রহীতাদের কৌশলে ফাঁদে ফেলে দালালরা জমির নামজারিসহ ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত সেবা দিতে হাজার হাজার টাকা আদায় করে নিত।  মঙ্গলবার  বেলা ১১টার দিকে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান আকস্মিক ভূমি অফিস পরিদর্শনে এসে অভিযোগের সত্যতা পান এবং দালাল সিরাজকে ধরে পুলিশের হাতে তুলে দেন। সহকারী কমিশনার (ভূমি- চান্দগাঁও সার্কেল) মো. সাব্বির রহমান সানি ও সহকারী কমিশনার (ভূমি-আগ্রাবাদ সার্কেল) অফিস পরিদর্শন করে  যথাসময়ে অফিসে উপস্থিত না থাকা কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ, নাগরিক সেবা হয়রানিমুক্ত এবং আরও সহজীকরণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন বিভাগীয় কমিশনার। একই সাথে ভূমি অফিসে থাকা লোকজন  কে, কোন কাজে, কার কাছে এসেছেন তাও খতিয়ে দেখেন বিভাগীয় কমিশনার।  

এ বিষয়ে জানতে চাইলে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ষোলশহর ভূমি অফিসে দালালের উৎপাত নিয়ে ব্যাপক অভিযোগ ছিল। মঙ্গলবার সকালে সেখানে আকস্মিক পরিদর্শনে গিয়ে অভিযোগের সত্যতা পাই এবং  তহসিলদারের চেয়ারে বসা এক দালালকে ধরে পুলিশে দিয়েছি। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং তহসিলদার রিদওয়ানকেও  সন্দ্বীপে বদলি করা হয়েছে।