Opu Hasnat

আজ ২৫ জুন সোমবার ২০১৮,

ব্রেকিং নিউজ

নাড়ির টানে বাড়ী ফিরছে মানুষ রাজবাড়ী

নাড়ির টানে বাড়ী ফিরছে মানুষ

ঘনিয়ে আসছে ঈদুল ফিতর। পরিবার-পরিজন নিয়ে ঈদ উদযাপনে দেশের বিভিন্ন প্রান্তে বসবাসকারীরা ফিরছে রাজশাহীতে। আবার রাজশাহী ছেড়ে যাচ্ছে বসবাসকারী বাইরের লোকজন।

বৃহস্পতিবার রাজশাহীর রেলওয়ে স্টেশন ও বাস টার্মিনালে কেবল ঘরমুখী মানুষের ভিড় দেখা যায়। ভিড় রয়েছে আন্তঃজেলা বাস কাউন্টারগুলোতেও। তবে এবার ঈদে যানজট ও ভোগান্তি কিছুটা কম।


এদিকে, আসন না পাওয়ায় অতিরিক্ত যাত্রী হয়ে বাড়ির পথে পা বাড়াচ্ছেন যাত্রীরা। বিভিন্ন গন্তব্যের ট্রেন চলছে কিছুটা বিলম্বে। তবে কিছুটা ভোগান্তি আর ভ্রমণের ক্লান্তি ঠেলে যারা বাড়ি পৌঁছেছেন তারা স্বস্তির নিশ্বাস ফেলছেন। আর যারা এখনো পৌঁছতে পারেননি তারা অপেক্ষায় আছেন ঘরে ফেরার।

তবে নিরাপদে ঘরে ফেরার ইচ্ছা ও আশা সবার। চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর লোকজনও বাড়ি ফিরছেন রাজশাহী হয়ে। সব মিলিয়ে আসা-যাওয়ার মিছিল এখন রাজশাহী নগরজুড়ে।

রাজশাহী ছেড়ে ঘরে ফেরায় অনেকটা ফাঁকা নগরীর আবাসিক এলাকাগুলো। ভিড় নেই আগের মতো। যানজট নেই শহরে সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায়। ফাঁকা রাস্তায় স্বস্তিতে মানুষ যাচ্ছেন নিজ নিজ গন্তব্যে। বিপণি বিতানগুলো অনেকটাই ফাঁকা। তাই যারা রাজশাহীতে থাকছেন, শেষ মুহূর্তের কেনাকাটা করছেন স্বস্তিতে।

রাজশাহী থেকে এবারের ঈদ যাত্রা শুরু হয়েছে ১ মে থেকে। ওই দিন বন্ধ হয়েছে উত্তরের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ রাজশাহী কলেজ। একইসঙ্গে ঈদের ছুটি শুরু হওয়ায় নিউ গভ. ডিগ্রি কলেজ, সিটি কলেজ ও মহিলা কলেজের শিক্ষার্থীরাও রাজশাহী ছেড়েছেন।

এরপর ১০ জুন রুয়েট এবং ১১ জুন রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধ হয়েছে। ঈদের ছুটি শেষে ২২ জুন খুলবে রাজশাহী কলেজ। এর দুইদিন পর খুলবে রুয়েট ও রাবি। একই সঙ্গে ঈদের ছুটিতে বন্ধ থাকবে রাজশাহী মেডিকেল কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এবার ঈদে লম্বা ছুটি পাচ্ছেন না সরকারি চাকরিজীবীরা। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এবার পবিত্র ঈদুল ফিতরে অতিরিক্ত সরকারি ছুটি পাওয়া যাচ্ছে না। কারণ এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ১৬ জুন শনিবার। ১৫ জুন শুক্রবার ও ১৭ জুন রোববার। সেক্ষেত্রে সরকারি অফিস খুলবে ১৮ জুন সোমবার।

সরকারি নিয়ম অনুযায়ী ঈদের আগে ও পরের দিন মিলিয়ে তিনদিন ছুটি দেয়া হয়। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় এবার ঈদ উপলক্ষে ছুটি শুধু রোববার একদিন হতে পারে।

তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদ হবে ১৭ জুন। সেক্ষেত্রে ১৮ জুন সরকারি ছুটি হবে। ১৯ জুন মঙ্গলবার সরকারি অফিস খুলবে।

এদিকে, বিভিন্ন কারণে বাইরে বসবাসকারী রাজশাহীর মানুষ নাড়ির টানে বাড়ি ফিরছেন। এতে কিছুটা হলেও চাঞ্চল্য ফিরেছে নগরজীবনে। ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নগরজুড়ে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)। পাশপাশি ঈদের ছুটিতে বাসা-বাড়ি ও বিপণি বিতানের নিরাপত্তায় কিছু পরামর্শও দেয়া হয়েছে আরএমপির পক্ষ থেকে।

রাজশাহী নগর পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম বলেন, ঘরমুখো যাত্রীদের নিরাপত্তায় রেলওয়ে স্টেশনে পুলিশ চৌকি বসানো হয়েছে। বাস টার্মিনাল ও স্টপেজ ঘিরে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা। নিরাপত্তায় কাজ করছে থানা, টহল ও গোয়েন্দা পুলিশ। প্রতিটি জোনের এসিরা এ নিরাপত্তা ব্যবস্থা সমন্বয় করছেন। তাদের সহযোগিতা দিচ্ছে টহল ও সাদা পোশাকের পুলিশ।